নিজস্ব প্রতিনিধি – মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন প্রবীণ বিজেপি নেতা সুব্রামানিয়াম স্বামী। বলেছিলেন, দলবদল না করলেও তিনি মমতার পাশেই আছেন।

মমতার সঙ্গে গত বুধবার সাক্ষাতের কয়েক ঘণ্টা পরই স্বামী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের রিপোর্ট কার্ড তুলে ধরে এক হাত নিয়েছেন। তিনি টুইট করে মোদি সরকারের কাজের সমালোচনা করেছেন। কোন কোন ক্ষেত্রে কেন্দ্রের বিজেপি সরকার ‘ব্যর্থ’ তার নমুনাও দিয়েছেন।

স্বামীর আক্রমণের নিশানায় রয়েছে মোদি সরকারের অর্থনীতি, পররাষ্ট্রনীতি, সীমান্ত নিরাপত্তা, জাতীয় নিরাপত্তাসহ একাধিক বিষয়। বিজেপির প্রবীণ নেতার মতে, অর্থনীতির কিছুই জানেন না মোদি। কেন্দ্রের বর্তমান সরকার অর্থনীতির ক্ষেত্রে ব্যর্থ। পররাষ্ট্রনীতিতে আফগানিস্তান সঙ্কট। জাতীয় নিরাপত্তায় পেগাসাস এনএসও। অভ্যন্তরীণ নিরাপত্তায় কাশ্মীর পরিস্থিতি। এসব কিছুর জন্য দায়ী কে?

বিজেপির সঙ্গে স্বামীর যে সম্পর্ক ছিল সাম্প্রতিককালে তা তলানিতে ঠেকেছে। গত মাসেই দলের সর্বভারতীয় কর্মসমিতি থেকে সরিয়ে দেওয়া হয়েছে রাজ্যসভার প্রবীণ এমপিকে।

তাছাড়া এর আগেও স্বামীকে অসংখ্যবার প্রকাশ্যে মমতার প্রশংসা করতে দেখা গেছে। অক্টোবরে মমতার রোম সফরে সম্মতি না দেওয়ায় কেন্দ্রের কঠোর সমালোচনা করেন স্বামী। শুধু তাই নয়, সীমান্তে চীন এবং ভারতের সম্পর্ক নিয়েও সম্প্রতি টুইট করে মোদি সরকারের সমালোচনা করেন তিনি। স্বামী বলেন, ‘চীন যদি আমাদের পরমাণু অস্ত্র নিয়ে ভয় না পায়, তা হলে আমরা পাচ্ছি কেন?’

Loading