নিজস্ব প্রতিনিধি  – ভারতের নাগরিকরা এখন বাড়িতে বসেই করোনা পরীক্ষা করাতে পারবেন। আর এমন সুযোগ এনে দিলো ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিটকে গতকাল বুধবার (১৯ মে) ছাড়পত্র দিয়েছে সংস্থাটি। তবে কারা এই কিট ব্যবহার করতে পারবেন এবং কী ভাবে তা ব্যবহার করা যাবে- সেই ব্যাপারেও বিস্তারিত নির্দেশ দিয়েছে আইসিএমআর।

আইসিএমআর’র তরফে থেকে জানানো হয়েছে, যাদের শরীরে কোভিড-১৯ এর লক্ষণ রয়েছে তারা এই পরীক্ষা করতে পারবেন। ল্যাবরেটরির করোনা পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ এসেছে এ রকম ব্যক্তির সরাসরি সংস্পর্শে যারা এসেছিলেন, তারাও এই কিটের মাধ্যমে বাড়িতে বসে পরীক্ষা করাতে পারবেন। তবে নির্বিচারে যে কেউ যাতে এই কিটের মাধ্যমে পরীক্ষা না করে, সেই উপদেশও দিয়েছে আইসিএমআর।

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিংয়ের এই কিটের নাম কোভিসেল্ফটিএম (প্যাথোক্যাচ)। ভারতের পুণের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড তৈরি করেছে এটি। এর মাধ্যমে কী ভাবে পরীক্ষা করা যাবে তা বিস্তারিত জানানো হয়েছে এই সংক্রান্ত মোবাইল অ্যাপে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরে সেই অ্যাপ পাওয়া যাবে বলে জানিয়েছে আইসিএমআর। করোনা পরীক্ষা সংক্রান্ত সেই তথ্য সরাসরি যুক্ত হবে একটি সুরক্ষিত সার্ভারে।

সেই সার্ভার আইসিএমআর’র কোভিড-১৯ পরীক্ষা পোর্টালের সঙ্গে যুক্ত রয়েছে।

বাড়িতে বসে করোনা পরীক্ষা পদ্ধতি নিয়ে আইসিএমআর বলেছে, এই পরীক্ষায় ফল যাদের পজিটিভ আসবে, তাদের প়জিটিভ রোগী হিসাবেই চিহ্নিত করা হবে। কিন্তু যাদের লক্ষণ রয়েছে অথচ র‌্যাট রিপোর্টে ফল নেগেটিভ এসেছে, তাদের সঙ্গে সঙ্গে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে।

Loading