নিজস্ব প্রতিনিধি  – আশা ফের নিরাশায় পরিণত হবে না তো? কয়েক দিন ধরে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা রয়েছে ৩ লক্ষের নিচে। কিন্তু এই নিয়ে পরপর ২ দিন আক্রান্তের সংখ্যা বাড়ল। যদিও এদিন কমেছে মৃত্যুর সংখ্যা। তবে গতকালের তুলনায় সুস্থতার হারও সামান্য কম।

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭৬ হাজার ৭০ জন। বুধবারের তুলনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১০ হাজার বেশি। বুধবার ২ লক্ষ ৬৭ হাজার ৩৩৪ জন আক্রান্ত হয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা অবশ্য কমেছে। বুধবার যেখানে ৪ হাজার ৫২৯ জনের মৃত্যু হয়েছিল সেখানে বৃহস্পতিবারের রিপোর্ট বলছে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৮৭৪ জনের মৃত্যু হয়েছে। এদিন কমেছে দৈনিক সুস্থতার হারও। তবে তা রয়েছে দৈনিক সংক্রমণের থেকে বেশিই। বুধবারের সুস্থতার সংখ্যা ছিল ৩ লক্ষ ৮৯ হাজার ৮৫১ জন। বৃহস্পতিবার এই সংখ্যা প্রায় ২০ হাজার মতো কমেছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৬৯ হাজার ৭৭ জন।

এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৫৭ লক্ষ ৭২ হাজার ৪০০ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ২৯ হাজার ৮৭৮ জন। এখনও পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ কোটি ২৩ লক্ষ ৫৫ হাজার ৪৪০ জন। দেশের করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৮৭ হাজার ১২২ জনের। মোট ১৮ কোটি ৭০ লক্ষ ৯ হাজার ৭৯২ জনকে এখনও পর্যন্ত ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে।

করোনা আক্রান্তের সংখ্যা আগের থেকে কমেছে। বিশেষজ্ঞরা মনে করছেন জুলাই মাসে কমে যাবে করোনার দ্বিতীয় ঢেউ। তবে তাতে স্বস্তির কিছু নেই। কারণ তারপর আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ। তবে তার আগে ৬ থেকে ৮ মাস সময় পাওয়া যাবে বলে মনে করছেন তাঁরা। ভারত সরকারের বিজ্ঞান মন্ত্রকের (Science Ministry) বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ (Department of Science and Technology) এই অনুমানের কথা জানিয়েছে। তবে এই সংক্রমণ স্থানীয় হবে। তখন অনেকেই সংক্রমিত হবে না। কারণ মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। আর সেটা ভ্যাকসিনেশনের জন্য সম্ভব হবে। তবে এ বছর অক্টোবরের আগে তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে।

সূএ:কলকাতা24X7

Loading