শান্তি রায়চৌধুরী: শুরু হয়েছে শীত। নভেম্বর মাসে বেড়েছে ঠান্ডা। ডিসেম্বরেও থাকবে পুরোদমে। করোনার প্যানডামিক সময়ে থাকতে হবে বাড়তি সতর্কতায়। শীত মানেই বছরের শেষ আর ঘোরাঘুরির শুরু। যারা সারা বছর ব্যস্ত থাকেন চাকরি কিংবা অন্যান্য কাজের সূত্রে, তাদের অনেকেই বছরের এই শেষ সময়ে ছুটি পেয়ে থাকেন। সেই ছুটিতে ঘোরাঘুরিরও পরিকল্পনা থাকে অনেকের। বেড়াতে যাওয়ার ঠিক আগে তাড়াহুড়োয় সব কিছু ঠিক করে মনে পড়ে না। তবে আপনিও কি ভাবছেন এই শীতে বেড়াতে যাওয়ার সময় কী কী সঙ্গে নিবেন।

দরকারি কাগজপত্র:

কোথাও বেড়াতে যাওয়ার থাকলে, প্রথমেই কোন কোন কাগজ নিতে হবে, সেগুলি গুছিয়ে নিন। ভোটার কার্ড, আধার কার্ড তো আছেই, বিদেশ যেতে হলে পাসপোর্ট-ভিসার কাগজও গুছিয়ে নিতে হবে। এখন আবার সঙ্গে দরকার কোভিডের টিকার কার্ড।

ওষুধ পত্র:

জ্বর, পেটের গণ্ডগোল, সর্দি, মাথাব্যথার সাধারণ ওষুধ তো সঙ্গে রাখতেই হবে, এর সঙ্গে নিতে পারেন আরও কয়েকটি ওষুধ। শীতে অনেকের ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ হয়। তার ওষুধ নিতে পারেন। এ ছাড়াও রাখুন ব্যথা কমানোর মলম বা স্প্রে।

পোর্টেবল জলের ফিল্টার:

বেড়াতে গিয়ে জলের সমস্যায় পড়তে হয় অনেককেই। পোর্টেবল জলের ফিল্টার সঙ্গে রাখলে এই সমস্যা হবে না। যে কোনও জায়গায় পাওয়া যাবে জল।

টয়লেট পেপার:

শীতে সব জায়গায় জল নাও পেতে পারেন। জল পেলেও ঠান্ডায় তা ব্যবহার করার ইচ্ছা নাও হতে পারে। তাই সঙ্গে অবশ্যই রাখুন টয়লেট পেপার।

মশা তাড়ানোর স্প্রে:

যেখানে বেড়াতে যাচ্ছেন, সেখানে মশা বা অন্য কীটপতঙ্গের সমস্যা হতে পারে। শীতে এই সমস্যা হবে না এমন ভাবার কোনও কারণ নেই। তাই মশা বা পোকা তাড়ানোর স্প্রে সঙ্গে নিন।

ফোনের প্যাকেট:

বেড়াতে গিয়ে ফোনটা জলেতে পড়ে যেতেই পারে। তার জন্য সঙ্গে রাখুন জল আটকানোর মতো মোবাইল ফোনের প্যাকেট। এর বাইরে থেকেই ফোনটি ব্যবহার করা যাবে। আবার জল পড়ে গেলেও অসুবিধা হবে না।

ফ্লাস্ক:

বেড়াতে গিয়ে তো আর হোটেলের ঘরে বসে থাকবেন না? বাইরে বেড়াতেই হবে। সেখানে যদি গরম জল না পান। তাই সঙ্গে রাখুন ছোট ফ্লাস্ক। দরকারে তাতে কিছুটা গরম চা রাখতে পারেন।

গরম জামা:

শীতে কোথাও বেড়াতে গেলে সঙ্গে গরম জামা রাখতেই হবে। সোয়েটার, মাফলার, টুপি, দস্তানা গুছিয়ে নিন মাথা ঠান্ডা করে। যেখানে যাচ্ছেন সেখানে তাপমাত্রা কেমন থাকবে, আগে থেকে জেনে নিন।

জুতো:

আপনি যেখানে বেড়াতে যাচ্ছেন, সেখানে বরফ পড়বে কিনা, সেই বুঝে জুতো নিন। পা গরম রাখবে এবং বরফে পিছলেও যাবে না, এমন জুতো নিন।

কালোচশমা:

শীতে বেড়াতে গেলে অবশ্যই সঙ্গে রাখুন কালোচশমা। বিশেষ করে বরফের জায়গায় গেলে এই চশমা ব্যবহার করতেই হবে। না হলে চোখে সমস্যা হতে পারে।

হাল্কা ব্যাগ:

শীতে বেড়াতে গেলে গরম জামার কারণে এমনিতেই ব্যাগের ওজন বেড়ে যায়। তার উপর যদি ব্যাগটিই এমন কোনও উপাদানে তৈরি হয়, যেটি খুব ভারী, তা হলে মালপত্রের ওজন অত্যন্ত বেড়ে যায়। এই সময়ে বেড়াতে গেলে হাল্কা ব্যাগে সব কিছু নিতে পারেন। তবে দেখে নেবেন, সেটির ভিতর জল যেন না ঢোকে।