শান্তি রায়চৌধুরী :রাজনৈতিক বৈরিতার কারণে লম্বা সময় ধরেই ভারত-পাকিস্তানের মাঝে দ্বিপাক্ষিক সিরিজ হচ্ছে না। অদূর ভবিষ্যতেও এই দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার সম্ভাবনা দেখছেন না ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিস।

সময় যত বেড়েছে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক ততই নিম্নমুখী হয়েছে। যার প্রভাব পড়েছে দুই দেশের ক্রিকেটেও। সর্বশেষ ২০১৩ সালে ভারত সফর করেছিল পাকিস্তান। এর মাঝে ৮ বছর কেটে গেলেও এই দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ দেখা যায়নি।

দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজের জন্য সমর্থকরা উন্মুখ হয়ে থাকলেও সেটা অদূর ভবিষ্যতে হচ্ছে না বলে মনে করেন অ্যালার্ডিস। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) একমত হলেই কেবল সম্ভব বলে জানান তিনি।

এ প্রসঙ্গে অ্যালার্ডিস বলেন, আমাদের ইভেন্টে একে অপরের সঙ্গে খেলে অবশ্যই আমরা এটি উপভোগ করি। কিন্তু এই দেশের সম্পর্ক এমন একটা অবস্থায় যে সেটা আইসিসি প্রভাবিত করতে সক্ষম নয়। নীরজ-সুনীল সহ ১২ ক্রীড়াবিদকে খেলরত্ন সম্মান

নিজস্ব প্রতিনিধি -টোকিও অলিম্পিকে সোনা জয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া সহ ১২ ক্রীড়াবিদকে মেজর ধ্যানচাঁদ খেলরত্নে সম্মানে ভূষিত করা হল। শনিবার রাষ্ট্রপতি ভবনে তাঁদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নীরজের পাশাপাশি ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ, ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী, প্যারা ব্যাডমিন্টন প্লেয়ার প্রমোদ ভগৎ, হকি তারকা মনপ্রীত সিং খেলরত্ন পেয়েছেন। দেশের একমাত্র ক্রীড়াবিদ হিসেবে টোকিও অলিম্পিকে সোনা জিতেছেন নীরজ। সেই সাফল্যের স্বীকৃতি হিসেবে তাঁকে খেলরত্ন সম্মানে ভূষিত করা হল।

এছাড়া টোকিও অলিম্পিকে পদকজয়ী কুস্তিগীর রবিকুমার দাহিয়া, অসমের মহিলা বক্সার লাভলিনা বরগোহাঁই, হকি তারকা পিআর শ্রীজেশও এবার খেলরত্ন পেয়েছেন।

এর পাশাপাশি এদিন এবছরের অর্জুন সম্মানও দেওয়া হয়েছে। ভারতীয় ক্রিকেট দলের ওপেনার শিখর ধাওয়ান এই সম্মান পেয়েছেন।

Loading