শান্তি রায়চৌধুরী: বিশ্বকাপের চলতি আসরটা মোটেও ভালো হলো না কোহলিদের। পাকিস্তানের কাছে দুমড়ে মুচড়ে দিয়ে শুরু। এরপর নিউজিল্যান্ডের কাছেও বড় ব্যবধানে হার। বিশ্বকাপ থেকে অকালে বিদায়টা অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল ভারতের। এরপর রবিবার নিউজিল্যান্ডের কাছে আফগানরা হারলে আনুষ্ঠানিকভাবে বিদায়ঘণ্টা বেজে যায় বিরাট কোহলির ভারতের। নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচটা গুরুত্বহীন হয়ে গেল। খেলার আগে এই ম্যাচের জন্য অনুসরণ করেনি ভারতীয় দল।

ভারতীয় জাতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ ভারতের অকাল বিদায়ের কারণ হিসেবে দুটো বিষয়কে তুলে ধরেছেন। তার মধ্যে একটি হচ্ছে টানা বায়ো বাবলে থাকার অবসাদ। ভরতের মতে ইংল্যান্ড সিরিজ, আইপিএল খেলার পরে বিশ্বকাপ খেলতে হয়েছে ভারতকে। ফলে টানা বায়ো বাবলে থেকেছেন কোহলিরা।

 ভরতের কণ্ঠে, ‘ছয় মাস ধরে ওরা বায়ো বাবলে রয়েছে। এটা শারীরিক এবং মানসিকভাবে গভীর প্রভাব ফেলে। তাই আমি মনে করি আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে একটা ছোট বিরতি থাকলে আমাদের ছেলেদের সুবিধা হতো। ভরতের চোখে দ্বিতীয় কারণটা হচ্ছে টসভাগ্য। ভারতীয় বোলিং কোচের ভাষ্য, ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে টস। আমি মনে করি এই ধরনের টুর্নামেন্টে টসের এতটা গুরুত্বের কোন জায়গা নেই। এখানে টস একটু বেশিই সুবিধা দিয়েছে দলগুলোকে। প্রথম ইনিংসে ব্যাট এবং দ্বিতীয় ইনিংসে ব্যাট করার মধ্যে বিরাট পার্থক্য রয়েছে। এইরকম সংক্ষিপ্ত ফরম্যাটে এটা হওয়া কখনও কাম্য নয়। ’

Loading