রাজডাঙ্গা নব উদয় সংঘ

রাজডাঙা নবউদয় সঙ্ঘ এবার পা দিল ৩৮ বছরে। বিগত কয়েক বছর ধরে থিমের আঙ্গিনায় রীতিমতো চ্যালেঞ্জ করছে গোটা কলকাতাকে। এবারের বিষয়ভাবনার নাম দেওয়া হয়েছে ‘কোলাজ’। দুর্গাপুজো মানে শরৎকাল। কিন্তু শরৎকাল অন্যভাবে ধরা দেবে মণ্ডপে। পুজো মানেই কাশফুল, শরতের মেঘ, সিঁদুর খেলা, নবপত্রিকা, কুমোরটুলি। সব বিষয়গুলিকেই মণ্ডপের মধ্যে উপস্থাপন করা হবে। ফটোগ্রাফির মাধ্যমে করা হবে উপস্থাপনা। ফটোফ্রেমগুলোকে কোলাজ করে এলোমেলোভাবে সাজিয়ে মণ্ডপ সাজানো হচ্ছে

কাঁকুড়গাছি মিতালী সার্বজনীন:

কল্পতরু বৃক্ষের কথা আমরা সকলেই জানি। পূরাণে বর্ণিত কাল্পনিক একটি গাছের কাছে যা চাওয়া যায় তাই পাওয়া যায়। আর সেই কল্পনার কল্পতরু এবার কাঁকুড়গাছি মিতালির ৮৫ তম বছরের মূল বিষয়ভাবনা।

বাদামতলা আষাঢ় সংঘ

রাসবিহারী মোড়ের কাছে বাদামতলা আষাঢ় সঙ্ঘের পুজো এবার পা দিল ৮৩ বছরে। থিমের নাম ‘আশা’। মানুষের আশা করোনা পরিস্থিতি কেটে গিয়ে একদিন সবকিছু আবার ঠিক হয়ে যাবে, আগের মতো হয়ে যাবে। এই বিষয়ভাবনা থেকেই এবার থিম।

খিদিরপুর ২৫ পল্লী

 খিদিরপুর এলাকার কলকাতা বন্দর এলাকা বলেই পরিচিত। বন্দরে দিনভর চলে জিনিসপত্রের ওঠানামা। এক কথায় বলা চলে ‘বহন’। এবারে বহন ই তাদের এবারের মন্ডপ ভাবনা। মন্ডপের পরতে পরতে

 ধরা পড়েছে সেই ছবি ই। শিল্পীর কথায়, মানুষের জীবনে ও তো সেই বহনেই উপাখ্যান। এমনকি মা দুর্গাকে ও প্রতিনিয়ত দুর্গতিনাশের দায়িত্ব বহন করে চলতে হয়। বহনের সেই বহমানতার ছবিই এবারে খিদিরপুরের ২৫ পল্লীর মণ্ডপে ধরা পড়বে।

Loading