নিজস্ব প্রতিনিধি – ইউরোপ ও এশিয়ায় মারাত্মক বার্ড ফ্লুর বেশ কয়েকটি প্রাদুর্ভাব সম্পর্কে বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থাকে (ওআইই) জানিয়েছে বিভিন্ন দেশ। এই প্রাদুর্ভাব ভাইরাসটির আবার দ্রুত ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিচ্ছে।  রয়টার্সের খবরে বলা হয়েছে, এই ভাইরাসটি মানুষের মাঝে ছড়িয়ে পড়তে পারে; যে কারণে মহামারি বিশেষজ্ঞদের মনোযোগ আকর্ষণ করেছে বার্ড ফ্লু।

দক্ষিণ কোরিয়ার চুংচিওংবুক-দো শহরে প্রায় ৭ লাখ ৭০ হাজার মুরগির একটি খামারে এই ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে বলে সোমবার বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থাকে জানায় দেশটি। দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ওআইই। কোরিয়ার কর্তৃপক্ষ ওই খামারের সব মুরগিকে মেরে ফেলেছে।

গত সপ্তাহে জাপানের কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থা জানায়, চলতি শীত মৌসুমে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের একটি মুরগির খামারে বার্ড ফ্লুর প্রথম প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে। এভিয়ান ইনফ্লুয়েঞ্জার এইচ৫এন৮ ধরনের কারণে এই প্রাদুর্ভাব শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়।

ওআইই বলেছে, ইউরোপে এইচ৫এন১ বার্ড ফ্লুর প্রাদুর্ভাব নরওয়ের রোগাল্যান্ড অঞ্চলে শনাক্ত হয়েছে। সেখানকার ৭ হাজার মুরগির একটি খামারে এই ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়।

 

Loading