সঞ্জীব দত্ত, দেগঙ্গা – উল্লেখ্য পশ্চিমবঙ্গ রাজ্যে বিধানসভা ভোটে জয়ী হয়ে তিনি 2011 তারপর 2016 এবং 2021 পরপর তিনবার মুখ্যমন্ত্রী পদে আসীন হলেন। জাতীয় সংগীত পরিবেশন, তারপর শপথগ্রহণ ঈশ্বরের নামে শপথ গ্রহণ করে,তিনি ভারতীয় সংবিধানের প্রতি সম্মান প্রদর্শন করে, সংবিধানকে অনুসরণ ও অনুকরণ করে গণতান্ত্রিক ভারতবর্ষের অখন্ডতাকে ঐক্যকে সৌভ্রাতৃত্ব রক্ষা করবে বলে তিনি অঙ্গীকারবদ্ধ হন।

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে  রাজ্যের সমগ্র মানুষের জন্য শুভাকাঙ্ক্ষী হয়ে মুখ্যমন্ত্রী পদ সামলাবেন বলে প্রতিজ্ঞাবদ্ধ হন। তিনি রাজ্যপাল কে প্রথমে অভিনন্দন জানিয়ে সম্মান প্রদর্শন করেন, তারপর রাজ্যের সকল মানুষকে তিনি অভিনন্দন জানান। এছাড়াও আজকের এই শপথ গ্রহণ অনুষ্ঠান রাজ্য এবং রাজ্যের বাইরে থেকে যারা দেখছেন তাদের সকলকে তিনি অভিনন্দন জানিয়ে সম্মান প্রদর্শন করেন। শপথ গ্রহণ অনুষ্ঠানে রাজ্যপালের সম্মুখে তিনি বলেন রাজ্যে সার্বিক শান্তি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ হন । তিন মাস তার হাতে পুলিশি ক্ষমতা ছিল না, তাই হয়তো কিছু অরাজকতা নৈরাজ্য দেখা দিয়েছিল, কিন্ত রাজভবন থেকে ফিরে নবান্নে গিয়ে তিনি তাঁর দ্বিতীয় কাজই হবে প্রশাসনিকভাবে কড়া পদক্ষেপ নিয়ে ভোট ফলাফল পরবর্তী এই অশান্তি গোলযোগ কে নিবারণ করা। সমস্ত রাজনৈতিক দলকে তিনি শান্তির বার্তা পাঠিয়েছেন শান্তিতে থাকতে বলেছেন।  প্রতিহিংসাপরায়ন হতে নিষেধ করেছেন।

রাজ্যপাল তাঁকে ছোট বোন বলে সম্বোধন করেন, এবং তাকে সম্মানের সহিত অভিনন্দন জানান। এবং তিনি উল্লেখ করেন যে পরপর তিনবার মুখ্যমন্ত্রী পদে আসীন হওয়া এটি কোন সহজতর ব্যাপার নয়,এবং তিনি তাঁর প্রতি যথেষ্ট যত্নবান ও সম্মান প্রদর্শন করেন এবং রাজ্যের সার্বিক ভোট শেষে যে অশান্তি সৃষ্টি হয়েছে তা নিবারন করার জন্য তাঁকে অভিহিত করেন। মাননীয়া মুখ্যমন্ত্রী এই চরম অরাজকতা কে কঠোর হস্তে দমন’ করবে বলে প্রতিক্রিয়া জানান।

আজকের এই শপথ গ্রহণ অনুষ্ঠানে 2021 বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী পদে আসীন হওয়া কালীন তিনি শপথগ্রহণ পাঠ শেষেই প্রথম পদক্ষেপ হিসেবে করোনকে (কভিড ১৯) প্রতিহত করার জন্য দৃঢ় সংকল্পবদ্ধ হন,  এবং নবান্নে বারোটার পর বৈঠকের পরে, তিনি সাংবাদিক সম্মেলনে এর প্রতিক্রিয়া পদক্ষেপগুলি জানাবেন বলে অভিহিত করেন। এবং দ্বিতীয় পদক্ষেপ হিসাবে তিনি বলেন নবান্নে গিয়ে রাজ্যের ভোট ফলাফল পরবর্তী যে অশান্তি ও নৈরাজ্য সৃষ্টি হয়েছে তাকে প্রশাসনিকভাবে কঠোর হস্তে দমন করবেন বলে তিনি তাঁর মতামত ব্যক্ত করেন।

তিনি সকলকে আমন্ত্রণ করতে পারেননি বলে আক্ষেপ করেন এবং তিনি এও বলেন যে করোনা পরবর্তীতে ব্রিগেডে সুন্দর অনুষ্ঠানের মাধ্যমে তিনি সকলকে আমন্ত্রণ জানাবেন এবং অনেক বাইরের সম্মানিত মানুষদেরকেও তিনি আমন্ত্রণ পাঠাবেন।

Loading