আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়া পর থেকেই দেশটিতে চরম হুমকির মুখে পড়েছেন অনেক নাগরিক। এমন পরিস্থিতিতে দেশটিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তা জোরদার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ব্যবহারকারীদের জন্য নানা সুরক্ষাব্যবস্থা সামনে এনেছে ফেসবুক।
বার্তা সংস্থা এএফপির খবরে আজ শুক্রবার বলা হয়, আফগানিস্তানের ফেসবুক ব্যবহারকারীরা এখন অপরিচিত ব্যক্তিদের কাছ থেকে তাঁদের পোস্ট সুরক্ষিত রাখতে পারবেন। ফলে অচেনা কেউ এসব পোস্ট দেখতে পাবেন না। এ ছাড়া ফেসবুকে তাঁদের বন্ধুর তালিকাও আপাতত দেখা যাবে না। তালেবানের নজরদারি এড়াতেই এসব ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামের ব্যবহারকারীদের জন্যও বাড়ানো হয়েছে নিরাপত্তা। কীভাবে তাঁরা নিজেদের অ্যাকাউন্ট নিরাপদ রাখবেন, তা জানাতে নোটিফিকেশন পাঠানো হবে আফগান ব্যবহারকারীদের কাছে। সাংবাদিক, অধিকারকর্মীসহ নানা পক্ষের পরামর্শ নিয়েই এসব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে টুইটারে এক পোস্টে জানিয়েছেন ফেসবুকের নিরাপত্তা বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার। এদিকে ফেসবুক তালেবানকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে মনে করছে। সম্প্রতি সংগঠনটিকে ও তাদের কার্যকলাপকে সমর্থন করে, এমন সব কনটেন্টও ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপেও বন্ধ করে দেওয়া হয়েছে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের অ্যাকাউন্ট।

তালেবানের হাতে গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন ঘটে। আফগানিস্তান তালেবানের দখলে যাওয়ার পর হাজারো নাগরিক কাবুল বিমানবন্দরে ভিড় করে। তারা আফগানিস্তান ছাড়ার জন্য মরিয়া হয়ে ওঠে। আফগানিস্তানের ক্ষমতায় তালেবান আসার পর দেশটিতে চরম মানবিক বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Loading