নিজস্ব প্রতিনিধি – ভারতীয় ওপেনার শুভমান গিল ও সহঅধিনায়ক আজিঙ্কা রাহানের উইকেট শিকারের মধ্য দিয়ে অনন্য রেকর্ড গড়লেন ইংলিশ তারকা পেসার জেমস অ্যান্ডারসন। তার মাইলফলকের টেস্টে সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতীয় উইকেটপিকার ব্যাটসম্যান রিশভ পন্ত।

ইতিহাসের তৃতীয় পেসার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯০০ উইকেট শিকারীদের ক্লাবের সদস্য হলেন জেমস অ্যান্ডারসন। তার আগে গ্লেন ম্যাকগ্রা ও পাকিস্তানের ওয়াসিম আকরাম এ রেকর্ড গড়েন।

চার টেস্ট সিরিজের শেষ ম্যাচে ইংল্যান্ডকে ২০৫ রানে অলআউট করে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় স্বাগতিক ভারত। স্কোর বোর্ডে কোনো রান যোগ করার আগেই ফেরেন ওপেনার শুভমান মিল।

এক উইকেটে ৪০ রান করা ভারত, এরপর এক রানের ব্যবধানে হারায় দলের সেরা দুই তারকা ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলির উইকেট।

সহঅধিনায়ক আজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন ওপেনার রোহিত শর্মা। চতুর্থ উইকেটে তাড়া গড়েন ৩৯ রানের জুটি। ২৭ করেন আউট হন রাহানে।

ব্যাটিং বিপর্যয়ের দিনে হাল ধরে রাখা ওপেনার রোহিত শর্মা ফেরেন ফিফটির ঠিক আগে। দলীয় ১২১ রানে ৪৯ রান করে সাজঘরে রোহিত। ১৪৬ রানে ৬ উইকেট পড়ে গেলে অনুমেয় ছিল দুইশ রানেই অলআউট হয়ে যেতে পারে ভারত।

তবে সপ্তম উইকেটে ওয়াশিংটন সুন্দরকে সঙ্গে নিয়ে ১১৩ রানের জুটি গড়েন রিশভ পন্ত। তাদের এই জুটিতেই লিড নেয় ভারত।  দ্বিতীয় দিনের খেলা শেষ হতে তখনও বাকি ছিল ১০ ওভার, তার  আগেই টেস্ট ক্যারিয়ারের মেইডেন সেঞ্চুর তুলে নেন পন্ত।  ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জো রুটের বলে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি তুলে নেয়া পন্ত ফেরেন এরপর মাত্র এক রান যোগ করে।

দলীয় ২৫৯ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন রিশভ পন্ত। তার আগে ১১৮ বলে ১৩টি চার ও দুই ছক্কায় করেন ১০১ রান। এরপর বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেলকে সঙ্গে নিয়ে ৩৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেন ওয়াশিংটন সুন্দর।  দ্বিতীয় দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ২৯৪ রান।  ৬০ ও ১৬ রানে অপরাজিত আছেন ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেল।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: ২০৫/১০ (বেন স্টোকস ৫৫, ডন লওরিচ ৪৬, ওলি পপ ২৯, বেয়ারস্ট্রো ২৮; প্যাটেল ৪/৬৮, রবিচন্দ্রন অশ্বিন ৩/৪৭)।

ভারত: ২৯৪/৭ (রিশভ পন্ত ১০১, ওয়াশিংটন সুন্দর ৬০*, রোহিত শর্মা ৪৯; জেমস অ্যান্ডারসন ৩/৪০, জ্যাক লিচ ২/৬৬, বেন স্টোকস ২/৭৩)।

দ্বিতীয় দিনের খেলা শেষে ভারতের লিড ৮৯ রান।

Loading