নিজস্ব প্রতিনিধি – দীর্ঘ ২৮ বছর ধরে বড় টুর্নামেন্টে শিরোপা-খরায় ভুগছে আর্জেন্টিনা। ভালো দল নিয়ে এসেও শিরোপার দেখা পায়নি দলটি। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে হারের পর টানা দুবার কোপা আমেরিকার ফাইনালে উঠেও শিরোপার দেখা পায়নি আলবেসেলেস্তারা। এবার কোপা প্রতিবেশি দেশ ব্রাজিলে। ৪ ম্যাচে ৩ জয় ও ১ ড্রয়ে ‘এ’ গ্রুপের শীর্ষ দল হিসেবেই কোয়ার্টার ফাইনালে উঠে গেছে লিওনেল মেসির দল। সেমিফাইনালে ওঠার পথে বাংলাদেশ সময় বোববার সকাল ৭টায় তাদের প্রতিদ্বন্দ্বী ইকুয়েডর। তুলনামূলক সহজ প্রতিপক্ষ বলেই মেসিদের অনেকে আগেভাগেই দেখছেন সেমিফাইনালে।

সেরা ছন্দে আছেন অধিনায়ক মেসি। গ্উপ পর্বে নিজে ৩ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে আরও ২টি গোল করিয়েছেন সময়ের সেরা তারকা। এর মধ্যে শেষ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে করেছেন জোড়া গোল। আর তাতেই এবার কোপা জয়ের আশা জাগাচ্ছে আর্জেন্টাইন সমর্থকদের। একদিন আগেই মেসির হাতে শিরোপা দেখে ফেলেছেন দলটির সাবেক মিডফিল্ডার হুয়ান রোমান রিকেলমেও। ইএসপিএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘বিশ্বের সেরা খেলোয়াড়টি আমাদের দলে। মেসি যতক্ষণ দলে আছে, ভালো করছে, শেষ পর্যন্ত তারা জিততে পারবে বলেই বিশ্বাস করি। মেসি যতক্ষণ মাঠে আছে, কোপা আমেরিকা জয়ে ফেবারিট আর্জেন্টিনাই। খুব কাছ থেকে প্রিয় সতীর্থের খেলা দেখেছেন ২০০৮ সালে আর্জেন্টিনা জাতীয় দল থেকে অবসর নেওয়া রিকেলমে। মেসির প্রশংসা করে আকাশি-সাদা জার্সি গায়ে ৫০টি ম্যাচ খেলা রিকেলমে বলেন, ‘মেসি ছোটবেলা থেকেই বল পায়ে রাখতে পছন্দ করে। বলিভিয়ার সঙ্গে যেভাবে খেলেছে, সব সময় সেভাবেই খেলতে চায়। আশা করি তার কিছুই (চোট) হবে না।’

তারপরও এই ম্যাচ নিয়ে বেশ সতর্ক দলটির কোচ লিওনেল স্কালোনি। শেষ দুই ম্যাচের একাদশ থেকে এদিন বেশ কিছু পরিবর্তন আসবে এ ম্যাচে। তবে কিছু জায়গা নিয়ে কিছুটা দ্বিধায় আছেন আর্জেন্টাইন কোচ। চোট থেকে সেরে উঠছেন ডিফেন্ডার ক্রিশ্চিয়ান রোমেরো। ফিরতে পারেন একাদশেও। তার ফেরাতে আবারও বেঞ্চে ফিরতে পারেন ডিফেন্ডার হেরমান পেজ্জেলা। যদিও তিনিই অনুশীলন সেশনে খেলেছেন, সঙ্গে ছিলেন নিকোলাস অটামেন্ডি। তবে আর্জেন্টাইন সংবাদ মাধ্যম সূত্রে খবর, রোমেরোর জন্য আর্জেন্টিনা অপেক্ষায় থাকবে শেষ সময় পর্যন্ত।

লেফটব্যাক পজিশনে কে থাকবেন, তা নিয়ে কিছুটা দ্বিধা আছে আর্জেন্টিনা কোচের। নিকলাস টালিয়াফিকো ও মার্কোস আকুনইয়াকে ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করছেন তিনি। শেষ ম্যাচে আকুনইয়া খেলেছেন এ জায়গায়, ফলে এবার পালা টালিয়াফিকোর। কিন্তু বলিভিয়ার বিপক্ষে আকুনইয়ার দারুণ পারফর্ম্যান্সই নতুন করে ভাবাচ্ছে কোচ স্ক্যালোনিকে। একই দৃশ্য মাঝমাঠেও। সেখানেও একটা দোটানা আছে কোচ স্ক্যালোনির। গিদো রদ্রিগেজ নাকি লিয়ান্দ্রো পারেদেস, এ প্রশ্নের উত্তরের জন্য অপেক্ষা করতে হবে শেষ পর্যন্ত।

পরিবর্তন আসতে পারে আক্রমণেও। সার্জিও আগুয়েরোর জায়গায় ফিরতে পারেন আগের ম্যাচে গোল করা লাওতারো মার্টিনেজ। ডি মারিয়াকে নিয়ে অবশ্য এ ম্যাচেও আছে না ফেরার শঙ্কা। তবে তার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষায় থাকবে আলবিসেলেস্তেরা। আর্জেন্টাইন সংবাদ মাধ্যম জানাচ্ছে, এদিন দলে ফিরতে পারেন নিকো গঞ্জালেজও। তবে তার ও পাপু গোমেজের মধ্যে কে খেলবেন ম্যাচে, সে বিষয়ে সিদ্ধান্তটাও হবে শেষ মুহূর্তে।

Loading