স্বপ্নদর্শনের উপকারিতা ও কয়েকটি স্বপ্নের আসল অর্থ

প্রফেসর ডক্টর কুশল সেন

অধ্যাপক (ফলিত সংখ্যাতত্ত্ব), Astrological Research Institute of Krishnamurti Paddhati (ARIKP)

সদস্য, মার্গদর্শক মন্ডল, ভারতীয় বৈদিক জ্যোতিষ সংস্থানম্‌, বারানসী

e-mail :  kooshoeg@gmail.com

আমরা সকলেই প্রায় প্রতিদিনই ঘুমের মধ্যে কিছু না কিছু স্বপ্ন দেখি। ঘুম ভাঙলে কিছু স্বপ্ন মনে থাকে আবার কিছু স্বপ্ন মনে থাকে না। এর মধ্যে এমন কিছু স্বপ্ন থাকে যা আমাদের ভবিষ্যৎকে প্রভাবিত করে। এই সমস্ত স্বপ্নের ফলাফল নিয়ে ধারাবাহিক ভাবে লিখছেন বিশিষ্ট জ্যোতিষ, সংখ্যাতত্ত্ববিদ, বাস্তুবিদ  অধ্যাপক ডঃ কুশল সেন

 আমেরিকা যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট, রাষ্ট্রপতি থাকাকালীন একদিন রাত্রে স্বপ্ন দেখেছিলেন, হোয়াইট হাউসে কি একটা অনুষ্ঠান চলছে!এই ব্যাপারে একজন সৈন্যকে জিজ্ঞাসা করতে সৈন্যটি বলল, ‘এটা আমেরিকা যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অন্ত্যেষ্টিক্রিয়ার (Funeral Ceremony) ‌এর কয়েকদিন পরেই ; পেশায় নাট্যশিল্পী John Wilkes Booth এর নিক্ষিপ্ত গুলিতে ১৮৬০ সালে ফোর্ড থিয়েটারে আব্রাহাম লিঙ্কন (আমেরিকা যুক্তরাষ্ট্রের ষোড়শ রাষ্ট্রপতি)-এর মৃত্যু হয়।

স্বপ্ন হল কয়েকটি গল্পের দৃশ্যকল্প যা কখনও বাস্তব নয়। এক্ষেত্রে ঘুমের মধ্যে আমাদের অজ্ঞাতেই মনের প্রেক্ষাপটে তৈরী হয় স্বপ্ন। আসলে আমাদের ঘুমের বিভিন্ন স্তর আছে ; যার মধ্য দিয়ে প্রতিটি মানুষকেই যেতে হয়। ঘুমের এরকমই একটি স্তর হল Rapid Eye Movement(REM) বা Rem (রেম)। বিভিন্ন ধরনের গবেষণায় দেখা গিয়েছে আমাদের ঘুমের মোট সময়ের ২০ শতাংশ জুড়ে থাকে ‘রেম’ (Rem)।

আমাদের ঘুমের শুরুতে Rem (রেম) খুব কম সময়ের জন্য হয় এবং ঘুম ভাঙার অবস্থা যত অগ্রসর হয় তত ‘রেম স্লিপে’র সময় বাড়তে থাকে। তবে আশ্চর্যজনক তথ্য হল প্রতিটি রেম স্লিপেই স্বপ্ন আসতে পারে। কিন্তু অন্যান্য সময়ে স্বপন হলেও আমরা সাধারণতঃ মনে রাখতে পারি না। আবার ‘রেম’ স্লিপের সময় আমাদের মস্তিষ্ক যেহেতু সজাগ থাকে, তাই এই অবস্থায় আসা স্বপ্ন আমরা মনে রাখতে পারি।

গবেষণালব্ধ ফলাফল বলছে, বামদিকের মস্তিষ্ক ; স্বপ্নের মূল থিমের সূচনা করে এবং ডানদিকে ভাগ স্বপ্নের বিস্তার ঘটায়, খুঁটিনাটি বর্ণনা দেয়, আবেগ যোগ করে। ঘুমিয়ে পড়ার পরই সক্রিয় হয়ে ওঠে আমাদের ষষ্ঠেন্দ্রিয়, ভবিষ্যতের ঘটনা রাতের স্বপ্নে চলে আসে message হিসাবে। আবার আধুনিক প্যারাসাইকোলজিস্টরা বলেন, মৃত কোনো প্রীয়জন হয়তো স্বপ্নের মাধ্যমে আমাদের জানিয়ে দেয় অনেক কিছু।

স্বপ্ন দেখলে লাভ হয় –  চিকিৎসা বিজ্ঞানীরা নিজেদের গবেষণায় বারবার প্রমাণ পেয়েছেন জীবনে সুস্থভাবে বেঁচে থাকার জন্য স্বপ্ন দেখা খুবই আবশ্যক। রোজকার জীবনের বিভিন্ন কাজে স্বপ্ন গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। প্রকৃতপক্ষে আমরা প্রত্যেকেই দৈনন্দিন কাজের জগতে, ব্যক্তিগত জীবনে, সৃজনশীলতায় বহু সময়েই বেশকিছু প্রশ্নের সঠিক উত্তর খুঁজে পাই না। এই প্রশ্নগুলির সহজ উত্তর পেতে সাহায্য করে স্বপ্ন।

(১) মানুষের স্মৃতিগুলিকে সতেজ করতে সাহায্য করে স্বপ্ন। স্মৃতির মধ্যে আবেগ মেশানো থাকলে স্বপ্নে সেই ঘটনাপ্রবাহের নানা রূপ দেখা যায়।

(২) মানুষের আবেগকে সাহায্য করতে সাহায্য করে স্বপ্ন। সময়ের তাৎক্ষণিকতায় নিজেদের নানা ধরণের আবেগ – ভালোলাগা, খারাপলাগা, রাগ, হাসি, অবচেতন মনে গচ্ছিত রয়ে যায়, প্রয়োজনে সেই আবেগই স্বপ্ন হয়ে উঠে আসে।

(৩) সৃষ্টির আদিকাল থেকেই এক বিশেষ প্রাকৃতিক গুণ – ‘বিপর্যয়ের সন্মুখীন হলে তা থেকে সামলে ওঠা ।’ স্বপ্ন যেন সেই অতন্দ্র প্রহরারই অলক্ষ উপস্থিতি।

(৪) সারা দিনের সমস্ত ধরণের তথ্যের যা সংকলন মস্তিষ্কে জড়ো হয় সেই তথ্যগুলিকে সঙ্কুচিত করার জন্য প্রয়োজন স্বপ্নের।

(৫)নানা সৃজনধর্মী কাজে সাহায্য করে স্বপ্ন – কোনো চিত্রনাট্যের প্রেক্ষাপট, কোনো লেখার লাইন মনে পড়ে যাওয়া, ছবি আঁকার জন্য দৃশ্যপট, নতুন সুর তৈরী হওয়া ইত্যাদি স্বপ্নের মাধ্যমে ভেসে আসে।

নীচে কয়েকটি স্বপ্নের সত্যিকারের অর্থ দেওয়া হল ঃ-

  • প্লেনে চেপে আকাশে ওড়া – হাতে প্রচূর টাকা আসার সম্ভাবনা।

  • বয়স্ক মানুষের সঙ্গ – সুদিন আসছে।

  • নিজেকে বৃদ্ধাবস্থায় দেখা – কোনো ব্যাপারে ব্যর্থতা অপেক্ষা করছে।

  • কোনো বন্ধুকে বৃদ্ধ হয়ে দেখা – সেই বন্ধুর কাছ থেকে ক্ষতির সম্ভাবনা।

  • ঝড়-তুফানের মধ্যে নিজেকে দাঁড়িয়ে থাকতে দেখা – কোনো আশা পূর্ণ না হওয়া।

  • কোনো অপরিচিত মানুষের ওপর রাগ – কোনো অপ্রত্যাশিত ভালো খবর অপেক্ষা করে আছে।

  • প্রীয় হিরো/হিরোইন – যে বন্ধু/বান্ধবী আপনাকে অপছন্দ করত, সে শীঘ্রই আপনাকে খুব ভালোবেসে ফেলবে।

(…. এরপর পরবর্তী সংখ্যায়)

Loading