দাঁত সৌন্দর্যকে ফুটিয়ে তোলে। ঝকঝকে সাদা দাঁতের হাসি কে না দেখতে চাই। কিন্তু অনেকেই দাঁত হলুদ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। অনেকে দাঁতের হলদেটে ভাব দূর করার জন্যে বছরে দু-একবার স্কেলিং করান। অথবা লেবু বেকিং সোডা দিয়ে দাঁত মাজার প্রচলন তো রয়েছেই। আবার অনেকে দু বেলা নিয়ম করে দাঁত ব্রাশ করেন। এতে কিছুটা  সমাধান পাওয়া যায় কিন্তু স্থায়ী সমাধান পাওয়া যায় না ।  অতিরিক্ত দাঁত মাজার ফলে দাঁতের এনামেল-এর ক্ষতি হয়।  বেকিং সোডা কিংবা লাইম কিছুক্ষণের জন্যে হলদে ভাব দূর করে। আপনার দাঁত হবে উজ্জ্বল, ঝকঝকে সাদা আপনি যদি এই চারটি খাবার নিয়মিত গ্রহণ করুন

  • আপনি যদি মাশরুমপ্রেমী হন তাহলে শিটাকে মাশরুম খেতে পারেন। শিটাকে মাশরুমে লেন্টিনেন নামক এক ধরণের প্রাকৃতিক শর্করা পাওয়া যায়। লেন্টিনেন দাঁতে ব্যাকটেরিয়াসৃষ্ট দাগ দূর করতে সাহায্য করে৷ তাছাড়া মুখের ভেতরে জন্ম নেয়া ক্ষতিকর ব্যাকটেরিয়া নির্মূলে এর জুড়ি নেই।

  • ব্রকোলিতে প্রচুর পরিমাণে আয়রন এবং খনিজ উপাদান আছে। ব্রকোলির সুপ খেতে পারেন।  দাঁত সাদা রাখতে ব্রকোলি আপনায় সাহায্য করবে।

  • আপেল, স্ট্রবেরি, আনারস ও দাঁত সাদা রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। এই ফলগুলো  দাঁতের হলদেটে ভাব দূর করতে সাহায্য করে।  এদের খুব সহজেই পাওয়া যায়। তবে এই ফলগুলো খেয়ে দাঁত মাজবেন না ।  এসিটিক উপাদান দূর করতে কুলকুচো করে নিন।

  • যারা দিনে বেশ কয়েকবার চা না খেলে থাকতে পারেন না।  লাল কিংবা দুধ চা আপনার দাঁতের ক্ষতি করে।  গ্রিন টি খান যদি নেহাৎ চা খেতেই হয়।

Loading