করোনা মহামারীর আবহাওয়ায় স্বাভাবক গতি হ্রাস পাওয়ায় বেশ কিছু শারীরিক সমস্যার সৃষ্টি হয়েছে।  তার মধ্যে অন্যতম সমস্যা হল মেরুদণ্ডের সমস্যা। বয়সের সঙ্গে সঙ্গে মেরুদণ্ডের সমস্যায় অনেকেই ভোগেন। এটি একটি দীর্ঘস্থায়ী এবং যন্ত্রণাদায়ক সমস্যা।

কিছউ ত্রুটিপূর্ণ দৈনন্দিন জীবনধারার কারণে মেরুদণ্ডের ডিস্ক ও পিছনের পেশীগুলিতে খুব বেশি স্ট্রেশ পড়লে, দীর্ঘ জটিলতার মুখোমুখি হতে পারেন। মেরুদণ্ডের স্বাস্থ্য ভাল রাখতে ও পিঠের ব্যথা প্রতিরোধ করার জন্য কয়েকটি জরুরি পরামর্শ দেওয়া রইল-

যারা প্রতিদিন কম্পিউটার, ল্যাপটপে বা দীর্ঘ সময় এক জায়গায় বসে কাজ করেন, তারা বসার ধরনের দিকে বিশেষ নজর দিন। এমনকি দীর্ঘ সময় মোবাইল ব্যবহারের ফলেও ঘাড়ে, পিঠে অসহ্য যন্ত্রণা অনুভব করতে পারেন। তাই  যখনই ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল ব্যবহার করবেন  ঘাড় সোজা রাখবেন।

কাজের মাঝে কিছুক্ষণ  বিরতি দিন। এর ফলে মানসিক চাপ কমবে, সঙ্গে ঘাড়, পিঠের যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন।

নিয়মিত হাল্কা ব্যায়াম ও যোগাসন করুন। পিঠের, মেরুদণ্ডের সমস্যা দীর্ঘস্থায়ী  হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেমন জরুরি, তেমন এক্সারসাইজের প্রয়োজনীয়তাও রয়েছে।

প্রতিদিন কয়েক ঘন্টা হাঁটাচলা করুন। এর ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে এবং  শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে ব্যথা, যন্ত্রণার উপশম ঘটে।

ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। কারণ এসব খাবার শরীরের ওজন বৃদ্ধি করে, মেরুদণ্ডে চাপ দেয় এবং পিঠের সমস্যা সৃষ্টি করে। প্রচুর পরিমাণে জল পান করুন, কম চর্বিযুক্ত খাবার খান, ক্যালসিয়াম, প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া একান্ত জরুরি।

Loading