নিজস্ব প্রতিনিধি – করোনা অতিমারির মধ্যেই আজ ২২ এপ্রিল ষষ্ঠ দফায় পশ্চিমবঙ্গে ৪৩ টি বিধানসভার আসনে ভোট নেওয়া হবে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ মিলিয়ে রয়েছে এই আসনগুলি। এর মধ্যে উত্তর দিনাজপুর জেলার ৯ টি বিধানসভা কেন্দ্রে, উত্তর চব্বিশ পরগনা জেলায় ১৭ টি, নদীয়ায় ৯ টি এবং পূর্ব বর্ধমান জেলায় ৮ টি আসনে ভোট নেওয়া হবে। সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬.৩০ মিনিট পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ। ভৌগলিকগত ভাবে এবারের আসনগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উত্তর দিনাজপুরের চোপরা, ইসলামপুর, চাকুলিয়া, গোয়ালপোখর’এর মতো একাধিক আসন আছে যার একদিকে আছে বাংলাদেশ অন্য সীমান্তে রয়েছে বিহার রাজ্য। তেমনি উত্তর চব্বিশ পরগনা জেলার কিছু আসন আছে-যার একদিকে বাংলাদেশ সীমান্ত। এগুলি হল বাগদা, বনগাঁ উত্তর, বনগাঁ দক্ষিণ, স্বরূপনগর। ৪৩ টি আসনের মধ্যে আবার কিছু আসন আছে মতুয়া সম্প্রদায় অধ্যুষিত, অর্থাৎ যেখানে মতুয়ারাই নীতি নির্ধারক হয়ে উঠতে পারেন।

বাংলাদেশ সীমান্তবর্তী কেন্দ্রগুলিতে বিজেপির এবারের নির্বাচনী প্রচারণার মূল ইস্যুই ছিল অনুপ্রবেশ ও নাগরিকত্ব প্রদান (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)। অন্যদিকে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পকে হাতিয়ার করে এবং সিএএ, এনআরসির বিরোধিতা করাই ছিল তৃণমূলের প্রচারণার বিষয়বস্তু। গত ২০১৬ সালের বিধানসভার নির্বাচনে এই ৪৩ টি আসনের মধ্যে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস জয় পেয়েছিল ৩২ টিতে, প্রাপ্ত ভোটের শতকরা হার ছিল ৪৪.৮৯%। অন্যদিকে কংগ্রেস ৭ টি, সিপিআইএম ৩ টি ও ফরওয়ার্ড ব্লক ১টি আসনে জয় পেয়েছিল, আর বিজেপি জয়ের খাতাই খুলতে পারেনি। কিন্তু গত পাঁচ বছরে এই সব কেন্দ্রে যথেষ্ট শক্তি বাড়িয়েছে গেরুয়া শিবির। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের নিরিখেও একাধিক বিধানসভার আসনে তারা এগিয়ে আছে, ফলে লড়াই যে এবার কঠিন তার মানছে ডান-বাম সব পক্ষই।

রাজ্যের ২৯৪ টি বিধানসভার আসনে মোট আট দফায় নির্বাচন হচ্ছে। সপ্তম দফায় আগামী ২৬ এপ্রিল ৩৬ টি আসনে ভোটগ্রহণ। ভোট গণনা আগামী ২ মে।

Loading