নিজস্ব প্রতিনিধি – সমুদ্রে দানা বাঁধছে নিম্নচাপ সেই সঙ্গে রয়েছে ঘূর্ণিঝড়ের সংখ্যা ও। এমন সম্ভাবনাকে উসকে দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।

এটি সাগর থেকে শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ওই ঘূর্ণিঝড় পশ্চিম উত্তর পশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে অন্ধপ্রদেশ তামিলনাড়ু উপকূলের দিকে উঠে আসতে পারে।

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দ্যোপাধ্যায় রবিবার জানিয়েছেন,৩০ তারিখ নাগাদ আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হতে চলেছে। এটি ঘূর্ণিঝড়ের পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে আগাম সতর্কবার্তা জারি করা হবে। ওই নিম্নচাপের প্রভাব এ রাজ্যে কতটা পড়বে তা অবশ্য এখনই বলা যাচ্ছে না।

তাপমাত্রার পারদ নামলেও থাকছে নিম্নচাপের চোখ রাঙানি।আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আপাতত উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্ক এবং আকাশ পরিষ্কার থাকবে।

দিল্লির মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের ওপর একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে এই নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার সেই ঘূর্ণাবর্ত তৈরি হবে বলে উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, যা ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি করছে।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ওই ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে পারে অন্ধ্রপ্রদেশ, ওডিশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে। তবে এর প্রভাব রাজ্যের জেলাগুলিতে কতটা পড়বে তা এখনও স্পষ্ট নয়। তবে এই নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের প্রভাব কাটলে জাঁকিয়ে শীত পড়তে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

Loading