নিজস্ব প্রতিনিধি – নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার অবশেষে পেট্রোল-ডিজেলের উপর থেকে শুল্ক কম করেছে। তবে পশ্চিমবঙ্গে পেট্রোল-ডিজেলের উপর থেকে কর কমাতে রাজি নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরাও তারপর একই পথে হেঁটে রাজ্যস্তরে কর কম করেছেন। ফলে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরেও পেট্রোল-ডিজেলের উপর থেকে ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) কমানোর দাবি উঠেছিল। যে বিজেপি কেন্দ্রীয় স্তরে এতদিন শুধু কর ও শুল্ক বাড়িয়ে দিয়েছে, তারাই এখন রাজ্যে ভ্যাট কম করার দাবিতে আন্দোলন করছে। কিন্তু মমতা এই দাবি পুরোপুরি খারিজ করে দিয়ে জানিয়েছেন, তিনি ভ্যাট কম করবেন না।

করনা কমানোর ক্ষেত্রে তার যুক্তি:

কেন্দ্রীয় সরকারের কাছ থেকে তিনি কোনো অর্থ পান না। তিনি টিকাও পান না, টাকাও পান না। তাই তিনি কর কম করবেন না। তার যুক্তি হলো, তিন বছর আগে তিনি পেট্রোল-ডিজেলের উপর থেকে এক টাকা ভ্যাট কমিয়েছেন। এর ফলে তার দেড় হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে।

মমতার অভিযোগ:

কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্পের টাকাও মোদি সরকার দিচ্ছে না। মিড ডে মিল, ঘূর্ণিঝড়ের ত্রাণ, একশ দিনের কাজের টাকা রাজ্য পাচ্ছে না। মমতা বলেছেন, ‘হয় আমাদের টাকা কমিয়ে দেয়া হয়েছে। না হলে টাকা দিচ্ছে না।’ মুখ্যমন্ত্রী মনে করেন, উত্তর প্রদেশ সহ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন আসছে বলে এখন লোক দেখানোর জন্য সামান্য কর কমিয়েছে কেন্দ্র।

কি বলছেন বিজেপি রাজ্য সভাপতি:

”শুধু কেন্দ্র নয়, বিজেপি শাসিত রাজ্য পেট্রোল-ডিজেলের উপর কর কমিয়েছে। কংগ্রেস শাসিত পাঞ্জাব ও ছত্তিশগড়ও কমিয়েছে। তাহলে পশ্চিমবঙ্গ কমাবে না কেন?” সুকান্ত জানিয়েছেন, তারা জনগণকে সব তথ্য জানাবেন। আর নবান্ন অভিযানও করবেন। শুক্রবার জেলাগুলিতে আন্দোলন হবে।

Loading