শান্তি রায়চৌধুরী:   অবশেষে বিশ্বখ্যাত স্পোর্টস ওয়্যার ব্র্যান্ড রিবক বিক্রি হয়ে যাচ্ছে ২৫০ কোটি ডলারে। এতদিন পর্যন্ত অ্যাডিডাসের  সহযোগী ছিল রিবক। রিবককে  বিক্রি করতে  অ্যাডিডাস চুক্তি করেছে মার্কিন প্রতিষ্ঠান অথেন্টিক ব্র্যান্ড গ্রুপের সঙ্গে। আগামী বছরের প্রথমদিকে রিবকের মালিকানা হস্তান্তর সম্পন্ন হবে। ১৫ বছর আগে ২০০৬  সালে ৩৮০ কোটি ডলারে  রিবককে  কিনে নিয়েছিল অ্যাডিডাস। অ্যাডিডাসের মূল লক্ষ্য ছিল চিরপ্রতিদ্বন্দ্বী নাইকিকে হটানো।  কিন্তু রিবকের ব্যবসা ভালো না হওয়ার জন্য ২০২০ সাল থেকে রিবককে বিক্রি করে দিতে চাইছিল অ্যাডিডাস।

জার্মানভিত্তিক কোম্পানিটি এক বিবৃতিতে জানাচ্ছে, চলতি বছরের জন্য তার যে আর্থিক লক্ষ্য রয়েছে বা মার্চে ঘোষিত পাঁচ বছরের কৌশলগত লক্ষ্যমাত্রার ওপর এই বিক্রির কোনো প্রভাব পড়বে না।

বলা হচ্ছে, অ্যাডিডাস মালিকানায় আসার পরই রিবকের জনপ্রিয়তা ম্লান হয়ে গেছে। ব্র্যান্ডটি এক সময় যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ন্যাশনাল বাস্কেটবল চ্যাম্পিয়নশিপে (এনডিএ) স্পনসর করতো। তবে একীভূত হওয়ার পর সব ক্যাম্পেইন ই তাদের করতে হয়েছে অ্যাডিডাসের ব্যানারে। যুক্তরাষ্ট্রের বোস্টন, ম্যাসাচুসেটাসে  রিবকের কার্যালয় রয়েছে। তবে এর আদি ব্যবসা ইংল্যান্ডের বোস্টনে।  ১৯৮২ সালে রিবক ফ্রিষ্টাইল এ্যারোবিক্স জুতা তৈরির মাধ্যমে ব্যাপকভাবে পরিচিতি পায়।

Loading