জাতক-জাতিকার পঞ্চমভাব বিচারে –সন্তান-পুত্র/কন্যা/নিঃসন্তান

অধ্যাপক ডঃ কুন্তল কুমার মুখোটী

জ্যোতিষ মহামহোপাধ্যায়, জ্যোতিষ সম্রাট ও জ্যোতিষ গুরু (স্বর্ণপদক প্রাপ্ত)

Ph.D In Astrology (সনাতন ও K.P)

Ph.D (ongoing) in Vastu Shastra

জ্যোতিষবিদ্‌  (কোষ্ঠী বিচার ও কোষ্ঠী তৈরী), হস্তরেখাবিদ্‌, বাস্তুবিদ্‌ ও সংখ্যাতত্ত্ববিদ্‌

যোগাযোগ – 9123090393/8017686476/9038837027

ইমেলdr.saikuntal@gmail.com / dr.kuntalastro 2021@gmail.com

চেম্বার : নাগেরবাজার (নিজ বাসগৃহ), স্নেহা জেমস্‌ হাউস – দমদম ও

গড়িয়াহাট, মা বগলা জুয়েলার্স – বাগুইহাটি / তেঘরিয়া সংযোগস্থলে  সোনারী ইষ্ট, জামশেদপুর

আমাদের জীবন নানা ঘাত-প্রতিঘাত, জ্বরাব্যধি, দ্বন্দ্ব, শোক, সমস্যার মধ্যে অতিবাহিত হয় আমরা এইসব সমস্যার কারণ খোঁজার চেষ্টা করি না, সমস্যার সমাধান চাই মাত্র এর ফলে সমস্যা পুনরায় আমাদের জীবনকে দুির্বষহ করে তোলে এইসব সমস্যার কারণ ও সমাধানের বিষয়গুলি নিয়েই ধারাবাহিক ভাবে কলম ধরেছেন  অধ্যাপক ডঃ কুন্তল কুমার মুখোটী  

প্রথম পর্যায় বিচার করতে হবে জাতক/জাতিকার লগ্ন সাপেক্ষে পঞ্চমপতি স্থিত রাশি পুরুষ অথবা স্ত্রী রাশি। অযুগ্ম রাশি (১, ৩, ৫, ৭, ৯, ১১) হলে পুরুষ হবে এবং যুগ্ম রাশি (২, ৪, ৬, ৮, ১০, ১২) হলে স্ত্রী হবে। গ্রহ বিচারে বুঝতে পারা যাবে পঞ্চমপতি পুরুষ, স্ত্রী কিংবা নপুংসক যেমন রবি, মঙ্গল, বৃহস্পতি – পুরুষ রাশি, চন্দ্র, শুক্র – স্ত্রী রাশি, বুধ-স্ত্রী সংগক নপুংসক, শনি-পুং সংগক নপুংশক রাশি এবং পঞ্চমপতিকে একই লিঙ্গের হতে হবে। যদি একই লিঙ্গ না হয় যে রাশিস্থিত, সেই রাশির অধিপতি যে লিঙ্গের হবে সেই লিঙ্গের সঙ্গে সাদৃশ্য দেখতে হবে। যদি রাশি স্ত্রী হয়, আর পঞ্চমপতি যদি পুরুষ হয় এবং রাশির অধিপতি যদি স্ত্রী হয়, তবে স্ত্রী হিসাবে গণ্য করা হবে। একই ভাবে যদি রাশি পুরুষ বা স্ত্রী হয়, আর পঞ্চমপতি যদি নপুংশক হয় এবং রাশির অধিপতি যদি নপুংসক হয় তবে নিঃসন্তান হবে। পরবর্তী পর্যায়ে বিচার করতে হবে লগ্ন সাপেক্ষে পঞ্চমপতির অবস্থান।

দ্বিতীয় পর্যায়ে জাতক/জাতিকার কোষ্ঠী বিচার দ্বারা লগ্নের সপ্তম স্থান (স্বামী/স্ত্রীর স্থান)কে লগ্ন ধরে তার (সেই লগ্ন সাপেক্ষে) পঞ্চম স্থানাধিপতি স্থিত রাশির বিচার করতে হবে। একই ধারানুযায়ী বিচার ফলস্বরূপ পুরুষ স্ত্রী অথবা নপুংশক নির্ধারণ করা যাবে। অতঃপর দেখতে হবে পঞ্চমপতির অবস্থান নতুন লগ্নের কোন স্থানে (সপ্তমকে লগ্ন ধরে)। যদি প্রথম ও দ্বিতীয় উভয় ক্ষেত্রে একই ফল দেয় অর্থাৎ উভয় ক্ষেত্রে যদি নপুংসক হয় তবে নিঃসন্তান হবে। তবে উভয়ক্ষেত্রে যদি পৃথক ফল দেয় উদাহরণস্বরূপ প্রথমপর্যায়ে স্ত্রী, দ্বিতীয় পর্যায়ে পুরুষ অথবা নপুংসক তাহলে উভয়স্থানের বলাবল বিচারহেতু সিদ্ধান্ত নিতে হবে।

ধরা যাক প্রথম পর্যায়ে পঞ্চমপতির অবস্থান লগ্নের পঞ্চমে। বিচার্য্য বিষয় স্থানের বলবত্তা। গ্রহের বলাবল নির্ণয় করতে হলে ধরতে হবে কেন্দ্র অর্থাৎ লগ্ন, চতুর্থ, সপ্তম ও দশম স্থান পূর্ণবলী। তৃতীয়, ষষ্ঠ, নবম ও দ্বাদশ স্থান হীনবলী। উপরে বর্ণিত উদাহরণ অনুসারে পঞ্চম স্থান, তৃতীয় স্থান অপেক্ষা বলশালী, সুতরাং পঞ্চমস্থান যদি স্ত্রী হয় তবে কন্যা সন্তানের জন্ম নির্দেশ করে, পুরুষ হলে পুত্র সন্তানের জন্ম নির্দেশ করে এবং নপুংসক হলে নিঃসন্তান নির্দেশ করবে।

অতঃপর যদি লক্ষ্য কার যায় যে প্রথম ও দ্বিতীয় পর্যায়ের উভয় ক্ষেত্রে লগ্নের পঞ্চমে অবস্থিত তবে লক্ষণীয় বিষয় হবে উভয়ক্ষেত্রে পঞ্চমের গ্রহদ্বয় তুঙ্গে, স্বক্ষেত্রে, মিত্রক্ষেত্রে, অথবা শত্রুক্ষেত্রে অবস্থিত। এক্ষেত্রে তুঙ্গে অবস্থান করলে পূর্ণফল, মূলত্রিকোণে তিন-চতুর্থাংশ, স্বক্ষেত্রে অবস্থানহেতু অর্ধেক, মিত্রক্ষেত্রে এক চতুর্থাংশ, সমক্ষেত্রে এক অষ্টমাংশ এবং শত্রুক্ষেত্রে ফলহীন হিসাবে ধরতে হবে।

এরপরও যদি দেখা যায়, উভয় পর্যায়েই তুঙ্গে, স্বক্ষেত্রে, প্রকৃতিগতভাবে মিত্রক্ষেত্রে অবস্থিত, সেক্ষেত্রে পুত্রকারক গ্রহ বৃহস্পতি যে রাশিতে অবস্থান করবে সেই রাশি অনুযায়ী পুত্র, কন্যা অথবা নিঃসন্তান নির্ধারিত হবে। তবে বৃহস্পতি যদি পঞ্চমপতি হয়, সেক্ষেত্রে কারক কুন্ডলীর পুত্রকারক গ্রহ অনুযায়ী নির্ধারণ করতে হবে। উদাহরণ- জাতকের তুলা লগ্ন, কন্যা রাশি। লগ্নের পঞ্চপতি শনি রয়েছে দ্বাদশে কন্যায় চন্দ্রের নক্ষত্রে এবং চন্দ্রের সঙ্গে একই ঘরে সহাবস্থান করছে। চন্দ্র স্ত্রী কারক গ্রহ এবং কন্যা রাশিও স্ত্রী রাশি। সুতরাং জাতকের কন্যা সন্তান হবে ধরতে হবে।

জাতকজাতিকার পরবর্তী সন্তান পুত্র না কন্যা ?

এই ক্ষেত্রে দেখতে হবে লগ্নের তৃতীয় রাশি অযুগ্ম না যুগ্ম। অযুগ্ম রাশি হলে পুরুষ। আর যুগ্ম হলে স্ত্রী নির্দেশ করে। এরপর দেখতে হবে তৃতীয়পতি কোন রাশিতে অবস্থিত। অযুগ্ম হলে পুরুষ, আর যুগ্ম হলে স্ত্রী। আর উভয়প্রকার হলে পুরুষ হবে না হয় স্ত্রী হবে। পুরুষ হলে পুত্র, আর স্ত্রী হলে কন্যা, যদি একটি পুরুষ অপরটি স্ত্রী হয় তবে সাধারণত পুরুষ কারক গ্রহ মঙ্গল দ্বারা বিচার করতে হবে মঙ্গল যে রাশিতে অবস্থান করবে সেই রাশির লিঙ্গ হিসাবে পুত্র বা কন্যা নির্ধারিত হবে।

যদি মঙ্গল তৃতীয়পতির সঙ্গে একই রাশিস্থিত হয় অথবা মঙ্গল নিজেই তৃতীয়পতি হয় এবং পুরুষ আর স্ত্রী উভয় ফল আসে তবে জাতক/জাতিকার কারক গ্রহগুলির মধ্যে ভ্রাতৃকারক গ্রহ যে রাশিতে অবস্থিত সেই রাশির লিঙ্গ অনুযায়ী পুত্র বা কন্যা স্থির করতে হবে।

Loading