শান্তি রায়চৌধুরী:  ইউরোপে নতুন মরশুম শুরু হয়েছে। আবার অনেক লিগ শুরু হবে সামনে।  ইংলিশ প্রিমিয়ার লিগ জার্মান বুন্দেসলিগা, লা লিগা ১৪ই আগস্ট শুরু হবে। ২১ আগস্ট ইতালি লিগ সিরি-এর যাত্রা শুরু। ইতিমধ্যে ফ্রান্সের লিগ ওয়ান শুরু হয়েছে। এ সময়ে আলোচিত বড় ফুটবলারদের কে কোথায় গেলেন তার ই সংক্ষিপ্ত বিবরণ:

লিওনেল মেসি:

বার্সেলোনা ছেড়ে মেসি এখন পিএসজিতে  যোগ দিয়েছেন। মেসির সঙ্গে পিএসজির দু বছরের চুক্তি হয়েছে। এ ক্লাবে কিলিয়ান এমবাপে, নেইমার, সার্জিও রামোসরাও আছেন।

রোমেলু লুকাকু:

ইন্টার মিলান ছেড়ে লুকাকুর যোগ দিয়েছেন চেলসিতে। চেলসি গতবারের চ্যাম্পিয়নস লিগ জয় করেছে । এবার তারা আরো শক্তিশালী হয়ে মাঠে নামছে । এবার   তাদের লক্ষ্য ইংলিশ প্রিমিয়ার লিগ। বেলজিয়াম তারকা ফুটবলার গত মৌসুমে ইন্টার মিলানকে চ্যাম্পিয়ন করেছেন।

জেডন সানচো:

বুরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে এসেছেন জেডন সানচো।

যিনি ইংল্যান্ডের ফুটবলার। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও খেলেছেন। ম্যানচেস্টার ইউনাইটেড  আশা করছে এবার ভাল কিছু করবে । দীর্ঘদিন তারা ইংলিশ প্রিমিয়ার লিগ জিততে পারেনি।

হ্যারি কেইন:

এবারের ইউরোর সেরা খেলোয়াড় হ্যারি কেইন ম্যানচেস্টার সিটিতে থাকছেন। গুঞ্জন ছিল তিনি টটেনহ্যামে খেলবেন। দ্রুতই মাঠে অনুশীলনে নামবেন  তিনি।

জোশুয়া কিমিখের  চুক্তি বাড়ছে:

জেশুয়া কিমিখের বায়ার্ন মিউনিখে তার চুক্তি নবায়ন করেছেন। তার অন্য ক্লাবের যাওয়া হচ্ছে না ।

কিলিয়ান এমবাপে কোথায় যাবেন?

এখনও তিনি  চুক্তি নবায়ন করেননি পিএসজি সঙ্গে। সবাই ধারণা করছে তিনি রিয়াল মাদ্রিদে যাবেন । তবে মেসির চুক্তি সম্পন্ন হয়েছে, এবার জানা যাবে  তিনি পিএসজিতে থাকবেন কিনা।

বার্নার্দো সিলভা:

পর্তুগালের এই ফুটবলারটি ম্যানচেস্টার সিটি ছাড়তে আগ্রহী। আরও কয়েকজন তার সঙ্গে ম্যানচেস্টার সিটি ছাড়তে পারেন। এখন দেখার তার পরবর্তী গন্তব্য কোথায়?

মার্টিনেজ থাকবেন ইন্টার মিলানেই:

লাউতারো মার্টিনেজ এর ক্লাব ছাড়ার কথা  ছিল। কিন্তু সেটা হচ্ছে না। লুকাকু চলে যাওয়ায় এডিন জেকোকে আনার চেষ্টা চলছে। আর্জেন্টাইন এই খেলোয়াড় আক্রমণভাগের  বেশ সফল ফুটবলার।

জুভেন্টাসই থেকে গেলেন

ক্রিশ্চিয়ানো রোনালদো।  এ মৌসুমে নতুন কোথাও যাওয়া হচ্ছে না তার । গুঞ্জন ছিল পিএসসিতে যাবেন। কিন্তু মেসি পিএসসিতে আশায় তা সম্ভব হচ্ছে না।

পিএসজিতে আশরাফ হাকিমি:

ইন্টার মিলান থেকে পিএসজিতে যোগ দিয়েছেন মরক্কোর এই ফুলব্যাক আশরাফ হাকিমি। তিনি পিএসজিতে আশায় পিএসজির ডিফেন্স শক্তিশালী হলো।

Loading