অনিদ্রার হোমিওপ্যাথি চিকিৎসা

 এই বিষয়ে নিয়ে লিখছেন প্রখ্যাত হোমিও চিকিৎসক        

ডাঃ পার্থসারথী মল্লিক

B.SC, B. H. M. S, M. D(CON)

Contact No. 9830502543

বর্তমান যুগে অনিদ্রা বা Insomnia হচ্ছে একটি সাধারণ ব্যাপার। শহরের অধিকাংশ বৃদ্ধ বয়স্কলোকদের তো প্রায় প্রত্যেকদিন ঘুমের বড়ি খেতে হয়। কোন কারণে নিদ্রার ব্যাঘাত ঘটলে তাকেই অনিদ্রা বলে অর্থাৎ Complaint of difficulty in initiating or maintaining sleep which is satisfacting.

অনিদ্রার কারণ :

অনিদ্রা বিভিন্ন কারণে হতে পারে। যেমন শরীরের দূর্বলতা বা ব্যথা। শ্বাসকষ্ট বা শ্বাসের টান। কিডনী বা থায়রয়েড সমস্যা, ডায়াবেটিস, প্রোস্টেট গ্ল্যান্ডের সমস্যা (বয়স্কদের ক্ষেত্রে দেখা যায়) এবং Heart এর সমস্যা থাকলে। বিভিন্ন ধরনের নেশা জাতীয় ড্রাগ, ঔষধ, চা, কফি এবং সর্বোপরি পারিবারিক সমস্যা থেকেও অনিদ্রা আসতে পারে।

অনিদ্রার চিকিৎসা :

 রোগীর চারিত্রিক বৈশিষ্ট ভালোভাবে দেখে হেমিওপ্যাথিক চিকিৎসা করলে এই অনিদ্রা রোগ থেকে নিস্তার পাওয়া যায়। এখানে কয়েকটি ঔষধের নাম দেওয়া হল।

(১) Coculus Indiea –  আমরা সাধারণত রাত্রে ঘুমাই। কিন্তু নার্স এবং Air Hostress রাত্রে তাদের ডিউটি করার জন্য ঘুম আসে না।

(২) Laechesis –  আমি নিজে কয়েকটি রোগীর ক্ষেত্রে প্রয়োগ করেছি এবং সাফল্য পেয়েছি। মধ্য বয়স্ক এবং সমস্ত রোগীরা যারা রাত্রে স্বপ্ন দেখে এবং চিৎকার করে। আমি শুধুমাত্র Laehesis-200 এর এক ডোজ দিয়ে ভালো করেছি।

(৩) Coffea Cruda – এখানে sleeplessness আসতে পারে physical mental  উত্তেজনা থেকে। কোনো খুশীর সংবাদ বা অতিরিক্ত কাজ থেকেও হতে পারে।

(৪) Ignatia –  শোক, দুঃখ, ভয় ইত্যাদি কারণে রাত্রে স্বপ্ন দেখলে এই ঔষধটি প্রয়োগ করা হয়। অনেক সময় এই ওষধটিতে ঠিক কাজ করে না। আসলে এখানে দেওয়া উচিত ছিল Laechesis। এটি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা।

(৫) KaliPhos-  এই ঔষধটি ঘুমের একটি সাধারণ ঔষধ। অনেক সময় অনিদ্রার রোগীকে  Kali phos দিয়ে থাকে। তা ঠিক নয়। শেষ রাত্রে ঘুম না হলে, ব্যবসা সংক্রান্ত কোনো চাপ অর্থাৎ মানসিক টেনশন থাকলে তা প্রয়োগ করা হয়।

(৬) Nux vomica –  বিভিন্ন ধরনের ঔষধ, কফি, মদ, তামাক জাতীয় দ্রব্য খেলে গভীর রাত্রিতে অতিরিক্ত পড়াশুনা করলে, রিচ ফুড খাওয়া ইত্যাদি ক্ষেত্রে ইহা ব্যবহার করা হয়।

(৭) Opium –  ঘুম ঘুম ভাব আসে কিন্তু আসে না, দুঃসংবাদে অনিদ্রা, মদ্য পানীয়দের অনিদ্রা, হাত দুটি মাথার ওপরে রাখা ইত্যাদি ক্ষেত্রে ইহা ব্যবহার করা হয়।

(৮) Passiflora –  Chronic insomnia হলে এইটি ব্যবহার করা হয়। এতে ভালো ঘুম হয়। এছাড়া কিছু ঔষধ আছে অনিদ্রা রোগের জন্য।

নিের্দশনামাঃ

(১) সাধারণ খাদ্য খাওয়া, ফলমুল এবং তরকারি বেশি খাওয়া, রাত্রে ঘুমানোর আগে এককাপ গরম দুধ খাওয়া।

(২) রাত্রে একটি নিির্দষ্ট সময়ে সময়ে ঘুমানোর অভ্যাস করতে হবে।

(৩) লোভ, ভয়, ঘৃণা, রাগ ইত্যাদি বর্জন করতে হবে।

(৪) মদ্যপান, ধূমপান, চা, কফি, চকলেট বর্জন করতে হবে।

(৫) পাঁচ মিনিট করে ঘুমোনোর আগে শবাসন করতে হবে। এগুলি পালন করতে নিশ্চয়ই ঘুম আসবে।        

Loading