চোখের নিচে কালো দাগ দূর করার টিপস

মহঃ শাহজাহান সেখ(আয়ুের্বদিক চিকিৎসক)

যোগযোগ – 8337041888 / 89100421515

মানসিক চাপ চোখের নিচে কালো দাগের একটি অন্যতম কারণ। চোখের নিচে কালো দাগ থেকে দূরে থাকতে হলে অব্যশই দুশ্চিন্তা করা যাবে না অতিরিক্ত মানসিক চাপ নেয়া যাবে না। দুশ্চিন্তা ও মানসিক চাপে থাকলে ত্বকের চর্চা করতে হবে।

১. চোখের নিচের কালো দাগ দূর করতে অবশ্যই ৭ থেকে ৮ ঘণ্টা নিয়মিত ঘুমাতে হবে।

২. শসা চোখের নিচে কালো দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী। কচি শসা কুচি করে কেটে চোখের নিচে দিয়ে ৩০ মিনিট রাখতে হবে। এছাড়া শসার রসও  লাগাতে পারেন। বেশি ঝামেলা হয়ে গেলে, সøাইস করে শসা কেটে চোখের ওপর ৩০ মিনিট করে রেখে দিন। শসায় থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। চোখের নিচের কাল দাগ দূর করতে সাহায্য করে। চোখের ফোলা ফোলা ভাবও দূর করতে পারে শসা।

৩. কাঁচা আলুর মধ্যে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট থাকে। এটা চোখের নিচের কালো দাগ দূর করতে খুবই সাহায্য করে। পাশাপাশি এটি ত্বকের ফোলাভাব কমায়। আলুর খোসা ছিলে কুচি করে এর রস বের করুন।

সেই রস চোখের নিচে পরিষ্কার তুলা দিয়ে ভিজিয়ে চোখের নিচে দিন অথবা শুয়ে থেকে চোখের নিচে রেখে দিতে পারেন ৩০ মিনিট করে। দুই এক সপ্তাহে প্রতিদিন দুইবার করে লাগালে ভালো ফল পাবেন।

৪. ভিটামিন-ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন কারণ এর ভেতরে যে তেল থাকে সেটা চোখের নিচের কালো ভাব দূর করতে খুবই কার্যকর। ব্যবহার করতে হলে তেলটি রাতে ঘুমানোর আগে চোখের নিচে লাগিয়ে ঘুমাতে হবে এবং সকালে ফেস ওয়াশ বা সাবান দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে অল্পদিনেই ভালো উপকার পাবেন।

৫. ঠাণ্ডা টি-ব্যাগ ব্যবহারে চোখের ডার্ক সার্কলের সমস্যা ভালো হয়। রাতে শোবার আগে দশ থেকে পনেরো মিনিট করে বেশ কিছুদিন নিয়মিত দিন।

৬. ঠাণ্ডা খাঁটি দুধ পরিষ্কার তুলা দিয়ে বানোনো বল ভিজিয়ে চোখে লাগান। দশ থেকে পনেরো মিনিট পর জলদিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখের ফোলাভাব ও কালো দাগ দূর হবে।

৭. গোলাপজল ব্যবহার করতে পারেন চোখের নিচের কালো দাগ দূর করার জন্য। পরিষ্কার তুলা দিয়ে বল বানিয়ে গোলাপজল দিয়ে চোখের নিচে রেখে দিন। চোখের ক্লান্ত ভাব দূর হয়ে যাবে। সঙ্গে সঙ্গে কালো দাগ ও কালো কালো ভাব কমে যাবে।

শরীর সুস্থ সবল রাখতে নিয়মিত খাবারের সঙ্গে সবুজ শাকসবজি ও পর্যাপ্ত জলখেতে হবে।

_________________________________________________________________________

 

Loading