স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুমও অত্যন্ত জরুরি। অনিদ্রা ডেকে আনে হৃদ্রোগ, স্নায়ুর দুর্বলতা, ওবেসিটির মতো হাজার রকম শারীরিক সমস্যা। একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারা দিনে অন্তত ৭-৮ ঘণ্টার ঘুম প্রয়োজন। ঠিক করে না ঘুমালে শুধু শরীরে নয়, প্রভাব পড়ে মনেও। দীর্ঘ দিন ধরে অনিদ্রার সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার পাশাপাশি কিছু ঘরোয়া পানীয়ও ঘুমে সাহায্য করে। জেনে নিন, কোন পানীয়তে ভরসা রাখলেই মিলবে সুফল।

মধু এবং গ্রিন টি

ঘুমানোর আগে এক কাপ গরম  জলতে গ্রিন টি ও মধু মিশিয়েও খেতে পারেন। গ্রিন টি শরীরের ভেতর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। মধুতে রয়েছে ট্রিপটোফ্যান, যার ফলে ঘুম এসে যায়। শুতে যাওয়ার আগে এই পানীয় শরীরের পক্ষে বেশ আরামদায়ক।

অশ্বগন্ধার পানীয়

ঘুমের জন্য এই পানীয়র বিকল্প নেই। রাতে এক গ্লাস গরম  জলতে আধা চা চামচ অশ্বগন্ধার গুঁড়ার সাথে মধু মিশিয়ে খেয়ে ফেলুন, উপকার পাবেন। ঘুমের ভালো দাওয়াই হতে পারে এই পানীয়।

হলুদ-দুধ

ঘুমানোর আগে দুধ খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। অনিদ্রার সমস্যায় ভুগলে দুধের গ্লাসে মিশিয়ে নিতে পারেন কাঁচা হলুদ। নিয়ম করে হলুদ-দুধ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে দ্রুত।

কেশর দুধ

ঘুমানোর আগে জাফরান চা কিংবা কেশর মেশানো দুধ খেলেও উপকার পাওয়া যায়। এই পানীয় স্নায়ুকে শিথিল করতে, মানসিক চাপ কমাতে এবং ঘুম আনতে সাহায্য করে। দুধের মধ্যে ট্রিপটোফ্যান যৌগ থাকে, এর সাথে জাফরান নিশিয়ে খেলে পানীয়টির কার্যকারিতা কয়েক গুণ বেড়ে যায়।

মৌরি-বাদাম দুধ

মৌরি, মিছরি আর কাঠবাদাম সমপরিমাণে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। রাতে ঘুমোনোর আগে গরম দুধে এক চামচ বাদামের মিশ্রণ মিশিয়ে খেয়ে নিন। নিয়মিত খেলে অনিদ্রার সমস্যা থেকে রেহাই পাবেন।

 

__________________________________________________________

 

 

 

__________________________________________________________

__________________________________________________________

 

 

 

 

 

 

 

 

  

Loading