নিজস্ব প্রতিনিধি  গণ্ডি’-র পর ফের বাংলাদেশের ছবিতে অভিনয় করবেন সব্যসাচী চক্রবর্তী। ফরাসি মুক্তিঝোদ্ধা জঁ ক্যার বায়োপিকে অভিনয় করতে চলেছেন তিনি। ফাখরুল আরেফিন খান পরিচালিত ছবিটিতে সব্যসাচী ছাড়াও থাকছেন ওপার বাংলার আরও একঝাঁক অভিনেতা। জানা গিয়েছে, ফরাসি যুবক জঁ ক্যার ভূমিকায় দেখা যাবে শুভ্র সৌরভ দাসকে। এছাড়া মুম্বাইয়ের একাধিক অভিনেতাও থাকবেন। ছবির নাম দেওয়া হয়েছে ‘জেকে ১৯৭১’।

‘জেকে ১৯৭১’ নির্মিত হবে সত্য ঘটনা অবলম্বনে। নির্মাতা জানান, ১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্যারিসে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন ফরাসি যুবক জঁ ক্যা। পাইলটের মাথায় বন্দুক ঠেকিয়ে দাবি করেন, ২০ টন ওষুধ ও চিকিৎসার সরঞ্চাম তুলে দিতে হবে বিমানে। এবং সেই বিমান নিয়ে যেতে হবে ঢাকায়। আদতে মুক্তিযুদ্ধের সমর্থক ছিলেন ক্যা। যুদ্ধধ্বস্ত বাংলাদেশ ও মুক্তিযোদ্ধাদের পাশে থাকতে চেয়েছিলেন। সেদিন অবশ্য তার এই উদ্দেশ্য সফল হয়নি। ফরাসি পুলিশের হাতে গ্রেফতার হন। যদিও তার আবেদনে সাড়া দিয়ে ফরাসি সরকার স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে ওষুধ ও চিকিৎসার সরঞ্জাম পাঠিয়েছিল।

সেই রোমহর্ষক ঘটনাই এবার উঠে আসবে রুপোলি পর্দায়। এ বিষয়ে পরিচালক জানিয়েছেন, ইতিমধ্যে কলকাতায় গিয়ে সব্যসাচী ও শুভ্রর সঙ্গে কথা বলেছেন তিনি। পাইলটের চরিত্রে দেখা যাবে সব্যসাচীকে। আরেফিনের প্রস্তাব শুনে নাকি সব্যসাচী বলেন, ‘ছোটবেলা থেকে পাইলট হতে চেয়েছি জানলেন কী করে!’

জানা গেছে, পুরো ছবিতে ৩৬টি চরিত্র থাকবে। ‘জেকে ১৯৭১’-এর চিত্রনাট্য তৈরি করেছেন মাসুম রেজা। ছবিতে থাকবে একটি গান। ইংরেজিতে রচিত গানটি লিখেছেন ও কণ্ঠ দিয়েছেন সোলস ব্যান্ডের নাসিম আলী খান। আর পুরো ছবির সংগীত পরিচালনার দায়িত্ব নিয়েছেন পার্থ বড়ুয়া।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের উপহার হিসেবে ছবিটি নির্মাণের উদ্যোগ নিয়েছেন নির্মাতা। প্রথমে হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে ছবির শুটিং হওয়ার কথা ছিল। তবে বাজেট অনেকটা বেড়ে যাওয়ায় তা বাদ দেওয়া হয়েছে। বদলে কলকাতা বা ঢাকায় শুট হবে। এপ্রিল থেকে কলকাতার দুর্গাপুরে টানা শুটিং হবে। ছবি মুক্তি দেয়া হবে চলতি বছর ৩ ডিসেম্বর। কারণ ১৯৭১ সালের এই দিনেই বিমান ছিনতাইয়ের ঘটনাটি ঘটেছিল।

Loading