নিজস্ব প্রতিনিধি – শীত বিদায় নিচ্ছে। এই সময়ে ত্বকের জন্য আলাদা যত্ন নিতে হবে। এজন্য অনেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করেন। তবে ময়েশ্চারাইজার ছাড়াও ত্বকের যত্ন নেয়া যায়।

শীতের শুকনো মৌসুম শেষে বসন্ত আসি আসি করছে। বাতাস থেকে রুক্ষতা বিদায় নিলেও চুল-ত্বক-ঠোঁট থেকে শীতের আঁচড় এখনও যায়নি।

মাথার চুল থেকে পায়ের নখে জেল্লা ফিরিয়ে আনতে বিশেষ কিছু উপায় অবলম্বন করার আগে কয়েকটি প্রাথমিক বিষয়কে মাথায় রাখুন। পর্যাপ্ত পরিমাণে জল মৌসুমি ফলের রস, অঙ্কুরিত ছোলা, সবুজ টাটকা সবজি ইত্যাদি সুষম পথ্য খাদ্যের তালিকায় রাখুন। অঙ্গ-প্রত্যঙ্গ যদি সাবলীল থাকে তবে লাবণ্য বাড়বে শরীরজুড়ে।

বাজারের ময়েশ্চারাইজার ছাড়াও ত্বকের দারুণভাবে যত্ন নেয়া সম্ভব। প্রতিদিন কাঁচা দুধের সঙ্গে লেবুর রস, বেসন, মধু মিশিয়ে নিয়ে মুখে আর হাতে পায়ে লাগান। ১০ মিনিট রেখে ভালো করে ঘষে হালকা গরম জলেতে ধুয়ে নিন। এরপর সাবান মেখে ভালো করে ধুয়ে তেল মাখুন। এক্ষেত্রে অলিভ অয়েলই সবচেয়ে ভালো। তেল মেখে ভালো করে স্নান করুন। এরপর স্নান করে শুকনো করে গা মুছে নিন।

অলিভ অয়েল ১ চামচ, ৫ চামচ লবণ, ১ চামচ লেবুর রস মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। এবার এই স্ক্রাব মুখে শরীরে ভালো করে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে নিন। এতে মরা কোষ যেমন উঠে যাবে তেমনই শুষ্ক ভাব দূর হবে। ভেতর থেকে তেলের ক্ষরণ বজায় থাকবে।

নারকেল তেলের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। ভালো করে সাবান দিয়ে গা পরিষ্কার করে ওই জেল লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এরপর অবশ্যই অলিভ অয়েল লাগান। শীতকালে নিয়ম করে প্রতিদিন সাবান মাখবেন। নইলে ত্বক রুক্ষ্ম হয়ে যাবে।

এক মগ জলেতে দু-চার ফোঁটা তেল মিশিয়ে গায়ে ঢালুন। তারপর হালকা করে মুছে নিন। ত্বক নরম থাকবে। নতুন কোনও প্রসাধনী ব্যবহার করবেন না। পুরনো প্রসাধনীতে অ্যালার্জি হলে সঙ্গে সঙ্গে ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে তা বদল করুন। নিজের সিদ্ধান্তে এক ব্র্যান্ড ছেড়ে অন্য ব্র্যান্ডের ব্যবহার শুরু করে দেবেন না। ব্রণ হলে মুখে মাথায় তেল দেবেন না। বাইরে বেরোলে সানস্ক্রিন মেখে নিন।

Loading