শান্তি রায়চৌধুরী:  টোকিও অলিম্পিকের পদকজয়ীরা দেশে ফিরেই আর্থিক পুরস্কারের বন্যায় ভাসছেন। নীরজ চোপড়াতো  সাফল্যের স্বীকৃতি স্বরূপ মোটা টাকার পুরস্কার পাচ্ছেন সব অ্যাথলিটদের চেয়ে। নীরজকে  দু’কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। বিসিসিআইয়ের তরফে ও এক কোটি টাকার পুরস্কার পাচ্ছেন চোপড়া। দু’কোটি টাকা দেওয়ার ঘোষণা করেছে অনলাইন লার্নিং অ্যাপ বাইজু। হরিয়ানা সরকারের তরফ থেকে ৬ কোটি টাকার পাশাপাশি, এ গ্রেডের চাকরি ও জমি অফার করা হয়েছে। অলিম্পিকে সাফল্যের স্বীকৃতি হিসেবে নীরজকে এক কোটি টাকা দেবে চেন্নাই সুপার কিংস। গুরু গ্রাম স্থিত এলান গ্রুপের চেয়ারম্যান রাকেশ কাপুর নীরজকে ২৫ লক্ষ টাকার আর্থিক পুরস্কার ঘোষণা করেছেন। সব মিলিয়ে ১২.২৫ কোটি নগদ অর্থ পুরস্কার পাচ্ছেন নীরজ চোপড়া।

টোকিও অলিম্পিক থেকে ভারতকে রুপো ও ব্রোঞ্জ পদক দেওয়া কুস্তিগীর যথাক্রমে রবিকুমার দাহিয়া ও বজরং পুনিয়ার গ্রামে ইনডোর রেস্টলিং স্টেডিয়াম তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে হরিয়ানা সরকার। ব্রোঞ্জ পদক জয়ী বজরংকে ২.৫ কোটি টাকা, সরকারি চাকরি ও কম দামের জমি দেওয়া মনস্থ করেছে হরিয়ানা প্রশাসন। রুপো জয়ী রবি দাহিয়াকে ৪ কোটি টাকা, সরকারি চাকরি ও কম দামে জমি দেওয়ার কথা জানিয়েছে রাজ্য প্রশাসন। জাহিয়া ও পুনিয়াকে যথাক্রমে ৫০ ও ২৫  লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে বিসিসিআই। এক কোটি টাকা দেবে বাইজু। ব্রোঞ্জ পদক হাতছাড়া হলেও টোকিও অলিম্পিকে দেশের জার্সিতে দুর্দান্ত পারফরম্যান্স করা রাজ্যের মহিলা হকি খেলোয়াড়কে ৫০ লক্ষ টাকা দিচ্ছে হরিয়ানা সরকার। দেশের প্রথম মহিলা হকি খেলোয়াড় হিসেবে অলিম্পিকে হ্যাটট্রিক করা বন্দনা কাটারিয়াকে ২৫ লক্ষ টাকা পুরস্কার দেবে উত্তরাখণ্ড সরকার। এছাড়া সালিমা তেতে ও নিককি প্রধানকে ৫০ লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেবে তাদের রাজ্য ঝাড়খণ্ডের প্রশাসন। ভারতীয় মহিলা হকি দলের তারকা লালরেম সিয়ামিকে ২৫ লক্ষ টাকা, সরকারি চাকরি ও জমি দেওয়ার কথা ঘোষণা করেছে মিজোরাম সারকার।

পুরুষ হকি দলকে ১.২৫ কোটি টাকা দিচ্ছে বিসিসিআই। বজরং পুনিয়া, পিভি সিন্ধু এবং লাভলিনাকে ২৫ লক্ষ টাকা আর্থিক পুরস্কার দিচ্ছে বিসিসিআই। টোকিও গেমসে ব্রোঞ্জ পদক পাওয়া ভারতীয় হকি দলের সদস্য বিবেক সাগর ও নীলকান্ত শর্মার জন্য এক কোটি টাকার আর্থিক পুরস্কার ঘোষণা করেছে মধ্যপ্রদেশ সরকার। হকি তারকা নীলকান্তের জন্য সরকারি চাকরি ও ৭৫ লক্ষ টাকা আর্থিক পুরস্কার ঘোষণা করেছে মনিপুর সরকার।ইতিহাস রচনা করা ওই হকি দলের পাঞ্জাবের খেলোয়ারদের এক কোটি টাকা দেবে সে রাজ্যের সরকার। টোকিও অলিম্পিকে ব্রোঞ্চ জেতা হরিয়ানার হকি খেলোয়াড়দের ২.৫ কোটি টাকা দেবে  রাজ্য সরকার।

টোকিও অলিম্পিকে রূপো জেতায় কুস্তিগীর রবিকুমার দাহিয়াকে ও  মীরাবাঈ চানুকে ৫০ লক্ষ টাকা করে আর্থিক পুরস্কার ঘোষণা করেছে বিসিসিআই। মীরাবাঈ চানু জন্য এক কোটি টাকা পুরস্কার মূল্যের পাশাপাশি অতিরিক্ত পুলিশ সুপারের চাকরি দেওয়ার কথা জানিয়েছে মনিপুর সরকার।

Loading