শান্তি রায়চৌধুরী:  আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনিকে পরামর্শক হিসেবে নিয়োগ করেছে বিসিসিআই। অর্থাৎ তিনি এই বিশ্বকাপে কোচ রবি শাস্ত্রির সঙ্গে কাজ করবেন। দলের একাদশ নির্বাচন সেই সঙ্গে আরো গুরুত্বপূর্ণ কাজ করবেন ধোনি। আর এই ব্যাপারটা ভারতীয় দলকে সাফল্য পেতে অনেক সাহায্য করবে এ নিয়ে কোন সন্দেহ নেই। তবে সুনীল গাভাস্কারের মতে, এই ব্যাপারটা ভারতীয় দলের কাছে খুবই ভালো। কিন্তু গাভাস্কার বলছেন আশঙ্কাও রয়েছে। কারণ, কোন বিষয় নিয়ে এরা দ্বন্দ্বে জড়িয়ে পড়তেও পারেন।

তবে সেই সঙ্গে গাভাস্কার  বলেছেন ধোনি ও শাস্ত্রীর মধ্যে সম্পর্ক আগে থেকেই ভালো। ভারতীয় প্রধান কোচ এমনটিও বলেছিলেন যে, ধোনি দলের শুধু একজন খেলোয়াড়ই না, সে দলের প্রাণ।

তবে যাইহোক, এখন শাস্ত্রী-ধোনির দুজনেরই প্রায় সমান সমান ক্ষমতা। তাই বিভিন্ন বিষয় নিয়ে এ দুজনের দ্বন্দ্ব লাগতে পারে বলে আশঙ্কা করছেন সুনীল গাভাস্কার। আবার তিনি এও জানিয়েছেন রবি শাস্ত্রী হয়তো ভয় পেতে পারেন তার জায়গা দখল করবেন ধোনি।

গাভাস্কার নিজের ভারতীয় দলের পরামর্শক হওয়ার উদাহরণ দিয়ে বলেন, ২০০৪ সালে আমাকে পরামর্শক হিসেবে নেয়া হয়েছিল। তৎকালীন কোচ জন রাইট ভয় পাচ্ছিল আমি তার জায়গা নিয়ে নেব। তবে শাস্ত্রী জানে ধোনির কোচ হওয়ার ইচ্ছে নেই।’ ধোনির পরামর্শক হিসেবে ভারতীয় দলে আসার ব্যাপারটা ভালো হিসেবেই দেখছেন গাভাস্কার। তিনি তার বক্তব্যে বলেন, ‘ধোনির অধীনে তিনটি শিরোপা জিতেছে ভারত। সে আবার ফেরায় দলের জন্য বিশাল ব্যাপার। এখন ধোনি-শাস্ত্রীর মধ্যে দল নির্বাচন, কৌশল সাজানো, পরিকল্পনা নিয়ে ঝামেলা না হলেই ভালো। এটি হলে প্রভাব পড়বে ভারতীয় দলে। আর সব ঠিকঠাক  চললে তা ভারতীয় দলের জন্য মঙ্গলজনক হবে।’

Loading