নিজস্ব প্রতিনিধি – প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে ক্রিকেটীয় রঙ ঢঙ। এবার নতুন ৫টি নিয়ম যুক্ত করা হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপে। এই পাঁচটি নিয়ম টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়েই শুরু হচ্ছে। আর তাহলে আরও চমকপ্রদ হবে টি-২০ ক্রিকেট। যে ৫ টি নতুন নিয়ম জনপ্রিয় করে তুলবে টি-২০ ক্রিকেটকে সেগুলি হল:

*১০০ মিটারের বেশি উচ্চতার ছক্কায় ৮ রান:

 বল ওভার বাউন্ডারি হলে তাকে ৬ রান হিসেবে ধরা হয়। কিন্তু বর্তমানে প্রযুক্তির সাহায্যে আমরা জানতে পারি কোন ছক্কা কতো মিটার উচ্চতায় গিয়েছে। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ডি ভিলিয়ার্স, ধোনী, ম্যাক্সওয়েলরা অনেক লম্বা লম্বা লম্বা ছক্কা উপহার দিয়েছেন ভক্তদের। তাই ৬ যদি ১০০ মিটারের ওপরে হয় তাহলে নতুন মাত্রা যুক্ত হবে টি-২০ ক্রিকেটে। এতে করে সুবিধা পাবেন হার্ডহিটাররা।

*একজন বোলারকে দিয়ে ৪ ওভারের অধিক বল করানো:

আমরা সকলেই জানি।কিন্তু তার ২৪ বলে তিনি সকল কিছু পরিবর্তন করার সুযোগ পান না। কোনো ব্যাটসম্যান যদি ফর্মে থাকেন তাহলে তিনি ভালো বোলারের চার ওভার সাবধানে খেলে বাকী সময়ে নিজের সুবিধামতো রান গুছিয়ে নিতে পারেন। এতে করে বোলারদের নিজের প্রতিভা মেলে ধরার সুযোগটা থাকে কম। তাই, বোলারদের যদি ৪ ওভারের বেশি বল করানো হয় তাহলে খেলার জমজমাট প্রহরগুলো আরও বেশি তীক্ষ হবে বলে ধারণা ক্রিকেট বিশেষজ্ঞদের। খেলার মধ্যভাগে খেলোয়াড় পরিবর্তনের নিয়ম:

আমরা দেখেছিলাম বিগ ব্যাশ লীগে। যাকে এক্স ফ্যাক্টর প্লেয়ার বলা হতো। ১০ম ওভারে গিয়ে প্রতি দল একজন করে ক্রিকেটারকে বদলাতে পারবে, ম্যাচের আগে টিম শিটের দ্বাদশ বা ত্রয়োদশ ব্যক্তি থেকে একজনকে দলের প্রয়োজন মতো নামাতে পারবে দলগুলি। তবে শর্ত হচ্ছে, যার বদলি হিসেবে এক্স-ফ্যাক্টরকে নামানো হবে, তিনি তখনও ব্যাটিং করেননি অথবা ১ ওভারের বেশি বোলিং করেননি, হতে হবে এমন। এরকম টা হলে টি-২০ হবে আরও জনপ্রিয়।

*স্লো ওভার রেটে ৫ রান কর্তন:

স্লো ওভার রেট ক্রিকেটে এখন হরহামেশাই ঘটে থাকছে। খেলা শুরু সময় ফিল্ডিং দলকে একটা সময় বেঁধে দেয়া হয়, সে সময় পার হলে গেলে স্লো ওভার রেটের জন্য জরিমানা করা হয়। কিন্তু সে জরিমানাটা যদি তৎক্ষনাৎ মাঠেই দেয়া হয়! অর্থাৎ ৫ রান জরিমানা। জরিমানা করা হলে সবাই সতর্ক হবে। এতে করে স্লো ওভার রেট তো কমবেই, ক্রিকেটও হবে অধিকতর উন্নত।

গোল্ডেন ওভার:

ব্যাটিং দল বিশ ওভারের মধ্যে যে কোনো এক ওভারকে ‘গোল্ডেন ওভার’ হিসেবে গ্রহণ করতে পারবেন। সেই ওভারে যতো রান হবে (অতিরিক্ত সহ) তার দ্বিগুণ রান যুক্ত হবে স্কোরবোর্ডে। ব্যাটিং দলকে ইনিংস শুরুর আগেই নির্ধারণ করতে হবে কোন ওভারে তারা গোল্ডেন ওভার নেবেন। এই গোল্ডেন ওভার নিয়ম টি-২০ কে করবে আরও বেশি প্রতিযোগিতাপূর্ণ।  সূত্র:ক্রিকটাইমস্/ ক্রিকবাজ

Loading