নিজস্ব প্রতিনিধি – কূটনৈতিক দিক থেকে ভারত-পাকিস্তানের সম্পর্ক যতই সাপে নেউলে হোক না কেন ক্রিকেট মাঠে তার ছবিটা আলাদা। টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম ভারতকে হারাতে পেরেছে পাকিস্তান। শুধু টি-টোয়েন্টি বিশকাপেই নয়, যে কোনো বিশ্বকাপেই ভারতের বিপক্ষে প্রথম জয় পাকিস্তানের। তবে মাঠের লড়াই শেষ হলেও ভারত-পাকিস্তান ম্যাচের রেশ যেন শেষই হচ্ছে না। এখনও আলোচনায় বিরাট কোহলি-বাবর আজমদের লড়াইটি। শেষ কিছু দিনে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক যে বৈরিতার, তা বলাই বাহুল্য। তবে খেলোয়াড়রা যেন এসব থেকে অনেক দূরে। ম্যাচ শেষে দুই দলের খেলোয়াড়দের বেশ কিছু ঘনিষ্ঠ মুহূর্ত এরই মধ্যে ভাইরাল সামাজিক যোগাযোগ মাধ্যমে। দুই দলের খেলোয়াড়দের এমন সুন্দর আচরণে যারপনরাই মুগ্ধ পাকিস্তানের কোচ সাবেক ব্যাটিং গ্রেট ম্যাথু হেইডেন।

ভারতকে হারিয়ে দারুণ শুরুর পর নিউজিল্যান্ডকেও ৫ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে গতকালই আফগানদের বিপক্ষে নেমেছে বাবর আজমের দল। আগামীকাল এই কিউইদের বিপক্ষেই দ্বিতীয় ম্যাচ খেলবে ভারত। তার আগে ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রকাশ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেখানেই হেইডেন বলেছেন, ‘পারফরম্যান্স ছাড়াও যেটা আমাকে মুগ্ধ করেছে তা হল দারুণ খেলোয়াড়সুলভ ভ্রাতৃত্ব।’ মাহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির আচরণ ভাল লেগেছে উল্লেখ করে হেইডেন বলেন, ‘এটাই খেলাধুলার ভূমিকা। মাহেন্দ্র সিং ধোনি পাকিস্তানি খেলোয়াড়দের সাথে সময় কাটালেন, বিরাট এবং রিজওয়ান হাত মিলিয়ে গল্প করলেন। অথচ একটু আগেই তুমুল লড়াই চলছিল তাদের মাঝে। এই মুহূর্তগুলো খুবই সুন্দর।’

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় শত শত মানুষ মারা যাওয়ার পর আর ভারত-পাকিস্তানের মধ্যে কোনো দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজ হয়নি। হেইডেন তাই পাকিস্তান ও ভারতের খেলোয়াড়দের মাঠের এমন আচরণকে ভালো একটি উদাহরণ হিসেবেই দেখছেন। ঠিক সেই মুহূর্তে আরেকটি সুসংবাদ দিল পিসিবি। আবার ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক শুরু করার ব্যাপারে নতুন করে উদ্যোগী হলো দুই দেশের ক্রিকেট বোর্ড। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি ও সচিব জয় শাহর সঙ্গে এই ব্যাপারে কথা বলেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজার।

এই মাসে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকের সময়ই রমিজের সঙ্গে এই নিয়ে কথা হয়েছে জানিয়ে পিসিবি রমিজ রাজার এক বিবৃতিতে বলেন, ‘সৌরভ এবং শাহর সঙ্গে আমার কথা হয়েছে। দুই দেশের ক্রিকেট সম্পর্ক পুনরুদ্ধার করা অত্যন্ত প্রয়োজন। আমি বরাবরই বলে এসেছি রাজনীতি থেকে খেলাধুলোকে যতটা সম্ভব দূরে রাখা উচিত।’ তবে কাজটা যে একেবারেই সহজ নয়, তা রমিজের বিবৃতিতে স্পষ্ট, ‘ভারত-পাকিস্তান ক্রিকেট আবার শুরু করতে গেলে অনেক কিছু করতে হবে। কিন্তু সবার আগে দরকার দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে বোঝাপড়া। তারপর দেখতে হবে, আমরা কত দূর যেতে পারি। এটুকু বলতে পারি, আমাদের খুব ভাল আলোচনা হয়েছে।’ আইসিসি-র প্রতিযোগিতা বাদ দিলে ক্রিকেট মাঠে দুই দেশ শেষ বার মুখোমুখি হয়েছিল ২০১৩ সালে।

Loading