নিজস্ব প্রতিনিধি – ভ্যাকসিন দেওয়াকে কেন্দ্র করে রাজ্যে চলছে নানান বিশৃঙ্খলা। বিশৃঙ্খলা ঠেকাতে এবার কড়া হল নবান্ন। এবার থেকে কুপন থাকলে তবেই মিলবে ভ্যাকসিন। কুপন ছাড়া মিলবে না ভ্যাকসিন। রাজ্যের সমস্ত জেলায় নবান্নর তরফে ভ্যাকসিন নিয়ে নয়া নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এনিয়ে ৮ দফা নির্দেশ দিয়েছেন সমস্ত জেলাশাসকদের। তবে এ নির্দেশ কলকাতা পুরসভাতেও জারি আছে।

যে ৮ দফা নির্দেশ জারি করা হয়েছে তা হল:‌

১.‌ যে স্কুল বিল্ডিং গুলিতে ভ্যাকসিন ক্যাম্পের আয়োজন করা হচ্ছে সেখানে যাতে প্রয়োজনীয় জায়গা থাকে বা বড় মাঠ থাকে তা আগে থেকেই খতিয়ে দেখতে হবে।

২.‌ ভ্যাকসিনেশন ক্যাম্পকে ঘিরে বাড়ছে ভিড়। সেই ভিড় বা জমায়েতকে নিয়ন্ত্রণ করতে হবে।

৩.‌ কুপন সংগ্রহ করতে হবে, কুপন থাকলেই মিলবে ভ্যাকসিন। স্বাস্থ্য দপ্তর বা আইসিডিএস কর্মীর মাধ্যমে বিলি করতে হবে কুপন।

৪.‌ কুপন থাকবে যাদের কাছে তারাই পাবে ভ্যাকসিন।

 ৫.‌ ভ্যাকসিন প্রাপকদেরকে কুপন দিতে হবে কোভিড টিকা নেওয়ার ২ দিন কিংবা ১ দিন আগে।

৬.‌ ভ্যাকসিননেশন ক্যাম্প গুলির উপর নজরদারি বাড়াতে বিভিন্ন জেলাতে টাস্কফোর্স গঠন করতে হবে এডিএম, অতিরিক্ত পুলিশ সুপার এবং ডেপুটি স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে।

৭.‌ যে কেন্দ্রগুলি থেকে ভ্যাকসিন দেওয়া হবে সেই কেন্দ্রগুলির থানার অফিসার দের জানাতে হবে। যাতে ভ্যাকসিনেশন ক্যাম্পের স্থান সম্পর্কে থানার আইসি রাও জানতে পারেন।

৮.‌ দুয়ারের সরকারের ক্যাম্পের মত ভ্যাকসিন এর ক্ষেত্রেও বুথ ভিত্তিক ক্যাম্প করে ভ্যাকসিন দেওয়া যায় নাকি তা চিহ্নিত করতে হবে। এক্ষেত্রে বুথে বুথে ভ্যাকসিনেশন দেওয়া সম্ভব হলে ভিড় অনেকটাই নিয়ন্ত্রণে আসবে বলেই মনে করা হচ্ছে।

Loading