শোভাবাজার রাজবাড়ি

কলকাতা শহরের ইতিহাসের সঙ্গে যে বাড়ির পুজো একটি দীর্ঘ সময় পার করে এসেছে, তা হল শোভাবাজার রাজবাড়ির পুজো। এবছর এই ঐতিহাসিক পুজো পা দিল ২৬৫তম বছরে। এই মুহূর্তে সেই পুজোরই চলছে প্রস্তুতি। ঠাকুর দালানে এই মুহূর্তে চলছে মায়ের সাজপর্ব।

রামকৃষ্ণপুর ঘাটের পুজো

রামকৃষ্ণপুর ঘাটের পুজো এবছর ৪ বছরে পা দিল। মূলত অষ্টধাতুর দশভূজা বিরাজ করছে মণ্ডপে। প্যান্ডেলটি তৈরি করা হয়েছে একটি জমিদার বাড়ির আদলে। সেই দালানেই পূজিত হচ্ছেন দেবী দুর্গা। রবিবার বিকেল ৪টে নাগাদ মুখ্যমন্ত্রী এই পুজোর উদ্বোধন করেন। এবছর তাদের পুজোর থিম অষ্টধাতুর দশভূজা।

হাতিবাগান নবীন পল্লী

হাতিবাগান নবীন পল্লির পুজো এ বছর পা দিল ৮৮ বছরে। কিন্তু ৮৮ বছরের পুজোয় এবছরের ছবিটা কিছুটা আলাদা। কারণ এই এলাকার বাসিন্দা এবং পুজো কমিটির অনেক কর্তা, কোভিড পরিস্থিতে যাদের প্রাণ গিয়েছে, তাদের ছবি দেওয়া রয়েছে মণ্ডপের চারদিকে। তাদের এই বছরের ভাবনা ‘তর্পণ’।

দমদম পার্ক তরুণ দল

প্রতি বছর সকলের মুখ্য আকর্ষণ থাকে দমদম পার্ক তরুণ দল। এবছর তাদের ভাবনা সুর। এবছর দমদম পার্ক তরুণ দলের পুজোর প্রতিমার হাতে কোনও অস্ত্র নেই। বিষ্ণু রূপে এখানকার দেবীকে সাজানো হয়েছে। গোটা মণ্ডপ জুড়ে রয়েছে শান্তির বাতাবরণ।

একডালিয়া এভারগ্রীন

একডালিয়া এভারগ্রিনে ধীরে ধীরে প্রতিমা দর্শনের জন্য ভিড় জমাতে শুরু করেছে মানুষ। দর্শনার্থীরা মণ্ডপের বাইরে থেকেই সারছেন প্রতিমা দর্শন। এবছর ৭৯ বছরে একডালিয়া এভারগ্রিনের পুজো। এবছর তাদের প্রতিমা সাবেকি। মণ্ডপসজ্জায় ব্যবহৃত হয়েছে অ্যালুমিনিয়াম।

সন্তোষপুর ত্রিকোণ পার্ক:

সন্তোষপুর ত্রিকোণ পার্কের এ বছর ৭২তম বর্ষের পুজো। তাদের এবারের থিম ‘এ এক অন্য বিবরণ’। গোটা মণ্ডপের বিভিন্ন অংশে ছোটো ছোটো টিনের ঘর, কোথাও আবার হলুদ ট্যাক্সি, আবার কোথাও হাতে টানা রিক্সা তো অন্য কোথাও মালবহনকারী ঠেলা গাড়ি, এছাড়াও নির্মাণ কাজের সঙ্গে যুক্ত মানুষজনের বিভিন্ন সামগ্রী দেখা যাচ্ছে। সেই সমস্ত মানুষজনের জীবন কাহিনীকেই তুলে ধরা হয়েছে এই মণ্ডপে। প্রসঙ্গত, সন্তোষপুর ত্রিকোণ পার্ক এবারের পুজোয় শুধু একটা মণ্ডপ তৈরি করছে তা নয়, তারা তুলে ধরতে চাইছে বর্তমান কঠিন সময়ের একটি দলিল। মানুষের জন্য পুজো করে মানুষের মন জয় করতে তৈরি এখানকার শিল্পী থেকে উদ্যোক্তা, সকলেই।

Loading