নিজস্ব প্রতিনিধি – সারাদিনের কাজের শেষে প্রশান্তির ঘুম আপনাকে চাঙা করে তোলে। পরবর্তী দিনের কাজের জন্য তৈরি করে। কিন্তু অনেকের কাছে ঘুমের জন্যও পর্যাপ্ত সময়টুকু থাকে না। হাজার রকম কাজে তারা এতটাই ব্যস্ত থাকেন যে ঘুমান খুব অল্প সময়। কিন্তু পর্যাপ্ত ঘুম না হলে শরীরে তার ক্ষতিকর প্রভাব পড়ে। এক্সপ্রেস.সিও.ইউকে ওয়েবসাইট ও মনোবিদ হোপ বাস্টাইনের গবেষণা থেকে জানা যাচ্ছে, ৫টি বিপদ হতে পারে পর্যাপ্ত ঘুম না হলে। রাতের ঘুম যেন অন্তত ৬ ঘণ্টার হয়, সে ব্যাপারে সতর্ক করেছেন তারা।

ঠিকমতো ঘুম না হলে হঠাৎ বেড়ে যেতে পারে রক্তচাপ। যদি আপনার উচ্চ রক্তচাপজনিত কোনও অসুখ না থাকে, তা হলেও তা আচমকাই শরীরে বাসা বাঁধতে পারে। আর যদি এই অসুখ আপনার আগে থেকেই থেকে থাকে, তা হলে আরও বেড়ে যেতে পারে রক্তচাপের মাত্রা।

ঘুম ঠিকমতো না হলে বেড়ে যেতে পারে ওজনও। কেননা ঘুম না হলে ক্ষুধা বাড়ানোর হরমোনের মাত্রা শরীরে বেড়ে যায়। ফলে স্বাভাবিক ভাবেই অতিরিক্ত খাদ্যগ্রহণের ফলে ওজনের কাঁটা চড়চড়িয়ে বাড়তে থাকে।

ঘুম কমে এলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে ঠান্ডা লাগা ও সর্দিজ্বরে কাবু হওয়ার সম্ভাবনাও বেড়ে যাবে। আর সেই সংক্রমণও সহজে সারে না।

ঘুমের সময় কমে এলে তার চিহ্ন ফুটে ওঠে ত্বকে। মুখে গজায় অ্যাকনে। কেননা ঘুম না হলে হরমোনের সমস্যা হতে থাকে। যার ফলে ত্বকের উপরে প্রভাব পড়া শুরু হয়।

Loading