ডাঃ হারান চন্দ্র নস্কর

RMP, DMT, MD, ACU &DPT

Contact : 9051662269 / 8013074239

অ্যাকুপ্রেশার এক ধরনের অল্টারনেটিভ মেডিক্যাল ট্রিটমেন্ট যেখানে শরীরের কিছু গুরুত্বপূর্ণ অংশে ম্যাসাজের মাধ্যমে রোগ সারানো হয়। সে রকমই একটি প্রেসার পয়েন্টে ম্যাসাজের মাধ্যমে অতি দ্রুত মাথা ব্যথা, কোমরে ব্যথা, ঘাড়ে ব্যথা, সাইটিকা ব্যথা, ফ্রোজেন সোল্ডার সারিয়ে ফেলা সম্ভব বলেই দাবি করা হচ্ছে । এছাড়াও যারা দীর্ঘদিন ডায়াবেটিক, হাইপারটেনশন –এ ভুগছেন তারাও এই চিকিৎসা পদ্ধতিতে উপকৃত হতে পারেন। এই চিকিৎসায় কোনো পার্শ্বপ্রতীক্রিয়া বা যন্ত্রণা । কী ভাবে এবং কোথায় ম্যাসাজ করতে হবে? বলা হচ্ছে, অ্যাকুপ্রেসার শাস্ত্রে শরীরের একটি গুরুত্বপূর্ণ প্রেসার পয়েন্ট হল ইনত্যাং পয়েন্ট। এর অবস্থান দুটি চোখের ঠিক মাঝে, নাকের ঠিক উপরে। মহিলারা কপালের যে অংশে টিপ পরেন, কিংবা ভারতীয় ঐতিহ্যে তৃতীয় নয়নের অবস্থান কপালের যে জায়গায় বলে মনে করা হয়, সেখানেই এই প্রেসার পয়েন্টের অবস্থান। এই পয়েন্টটিকে চিহ্নিত করার পরেই শুরু করতে হবে ম্যাসাজ। কিছু কিছু যন্ত্রেররও ব্যবহার করা হয়। এই যন্ত্রগুলির সাহায্যে ডাক্তারবাবুর পরামর্শ অনুযায়ী রোগী নিজেই ঘরে নিজের চিকিৎস, করতে পারেন। নিয়মিত আকুপ্রেসার পদ্ধতিতে যেকোনো মানুষের রোগ প্রতিরোধী ক্ষমতার বৃদ্ধি ঘটে।

এ বার জেনে নিন ম্যাসাজের পদ্ধতি। নিজের যে কোনও একটি হাতের বুড়ো আঙুলটিকে রাখুন ইনত্যাং পয়েন্টে। তার পর আস্তে আস্তে আলতো ভাবে ক্লকওয়াইজ অথবা অ্যান্টি ক্লকওয়াইজ ম্যাসাজ করুন পয়েন্টটিকে। মিনিট খানেক এমনটা করুন। এই ম্যাসাজ শেষ হওয়ার মিনিট পাঁচেকের মধ্যেই সম্পূর্ণ দূরীভূত হবে মাথা ব্যথা।

ম্যাগনেট থেরাপি ঃ- এই পদ্ধতিতে দেহের কিছু জায়গায় ছোট-বড় চুম্বক বসানো হয়। এর ফলে দ্রুত ব্যথার উপশম হয়। রোগী আরাম পান। চৌম্বক জল এই পদ্ধতিতে ব্যবহার করা হয়। এই জল নিয়মিত পান করলে ক্রনিক ডায়াবেটিস, হাই ব্লাড প্রেসার, লিভার সমস্যা, কিডনি সমস্যারও উপশম সম্ভব। ম্যাগনেট থেরাপিতে রোগীর কোনো ব্যথা বা যন্ত্রণা অনুভব হয় না। এই ম্যাগনেট থেরাপির কোনো পার্শ্বপ্রতিক্রীয়া নেই। কিছু দিন চিকিৎসা করালেই আপনি বিভিন্ন দুরারোগ্য ব্যধি থেকে মুক্তি পেতে পারেন।

Loading