শান্তি রায়চৌধুরী:   ভারতের  কিছু  অ্যাথলিট এবার টোকিও অলিম্পিকে অংশগ্রহণ করতে যাচ্ছেন নিজেদের কেরিয়ারের সেরা পর্যায়ে পৌঁছে। অর্থাৎ নিজেদের খেলায় বিশ্বের এক নম্বর স্থানে থেকে অলিম্পিকে অংশগ্রহণ করতে চলেছেন এবারের টোকিও অলিম্পিকে। সেই ক্রীড়াবিদ কারা তা একটু দেখে নেওয়া যাক।

*শুটিং: ঐশ্বর্য সিং তোমার:

মধ্যপ্রদেশের এই শ্যুটার ঐশ্বর্য সিং তোমারকে অলিম্পিকে শ্যুটিং-এর ৫০ মিটার রাইফেল ৩ পজিশন বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করতে দেখা যাবে। ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্টস ফেডেরেশনের তিনটি ভিন্ন বিশ্বকাপে ঐশ্বর্য প্রথম তিন স্থানের মধ্যে থেকেছেন। এছাড়াও ২০ বছর বয়সি ঐশ্বর্য এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপ, এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপ ও ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্টস ফেডেরেশনের জুনিয়র ওয়ার্ল্ড কাপেও পদক জিতেছেন।

*শুটিং : যশস্বিনী দেশওয়াল:

যশস্বিনী দেশওয়াল অলিম্পিকে শ্যুটিং-এ মহিলাদের ১০মিটার পিস্তল ইভেন্টে ভারতের প্রতিনিধিত্ব করবেন টোকিওতে। ২০১৯ সালে রিও ডি জেনেইরোতে অনুষ্টিত ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্টস ফেডেরেশনের ওয়ার্ল্ড কাপে ভালো পারফর্ম করা দিয়ে যশস্বিনী নিজের কেরিয়ারের শিখরে উঠতে শুরু করেন। ২৪ বছর বয়সি প্রতিশ্রুতিমান শ্যুটার যশস্বিনী অতিমারীর কারণে অনলাইনে হওয়া বিভিন্ন প্রতিযোগিতাতেও ভালো পারফর্ম করে সেই ধারাবাহিকতা বজায় রেখেছেন।

*বক্সিং :অমিত পঙ্ঘল:

হরিয়ানার ২৫ বছর বয়সি বক্সার । অমিত পঙ্ঘলকে অলিম্পিকে বক্সিং-এর ৫২ কেজি বিভাগে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে দেখা যাবে। আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁর প্রথম সাফল্য ছিল ২০১৭ সালের এশিয়ান চ্যাম্পিয়নশিপে লাইট ফ্লাইওয়েট বিভাগে ব্রোঞ্জ মেডেল জয়। তারপর থেকে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করে অমিত এশিয়ান গেমসে সোনা ও ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রূপো জেতেন। তারই সৌজন্যে অমিত বক্সিং-এ নিজের বিভাগে বিশ্বের এক নম্বর স্থান লাভ করেছেন।

*কুস্তি : ভিনেশ ফোগত:

অলিম্পিকে ভিনেশকে কুস্তির ৫৩ কেজি ফ্রিস্টাইল বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করতে দেখা যাবে। ২০১৬ অলিম্পিকেও তিনি ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন, তবে চোটের কারণে কোয়ার্টার ফাইনাল থেকে বাধ্য হয়ে নিজের নাম তুলে নিতে। তবে তারপর চোট সারিয়ে ফিরে তিনি পেয়েছেন অসাধারণ সাফল্য, এবং বর্তমানে তিনি মহিলাদের ৫৩ কেজি ফ্রিস্টাইল বিভাগে বিশ্বের এক নম্বর কুস্তিগির। তাঁর অসাধারণ পারফরম্যান্সের কারণে তাঁকে টোকিও অলিম্পিকে ভারতের হয়ে কুস্তিতে পদক জয় করতে দেখা যাবে এমন আশাও করা হচ্ছে।

*কুস্তি : বজরং পুনিয়া:

তিনটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে পদক জয়ী হরিয়ানার কুস্তিগির বজরংকে অলিম্পিকে ভারতের হয়ে পদক জয় করতে দেখা যাবে এমন আশা অনেকেই করছেন। ২৭ বছর বয়সি বজরং পুরুষদের কুস্তির ৬৫ কেজির ফ্রিস্টাইল বিভাগে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন টোকিওতে। বিশেষজ্ঞদের মতে, যে ফর্মে এখন বজরং আছেন তাতে তাঁর অলিম্পিক পদক জয় করা অনিবার্য।

Loading