শান্তি রায়চৌধুরী:   আশ্চর্য হলেও সত্যি , 2021 সালের জাপান অলিম্পিকের পদক জয়ীরা পুরস্কার হিসেবে পাবেন বর্জ্য থেকে বানানো পদক। জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী, সারাবিশ্বে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণ ছিল সাড়ে চার কোটি টন। আর প্রতি বছরে সেই বর্জ্যের পরিমাণ বেড়েছে ৩-৪ শতাংশ করে।  জাপান এই বর্জ্যকেই কাজে লাগিয়ে ২০২০-র টোকিও অলিম্পিকের পদক তৈরির কাজ করেছে।

সোনা রুপো ও ব্রোঞ্জ মিলিয়ে প্রায় ৫ হাজার পদক দেওয়া হবে প্রতিযোগীদের। আয়োজকরা জানিয়েছেন, পদক তৈরিতে যে পরিমাণ সোনা রুপো এবং ব্রোঞ্জ লাগে তার সবটাই এসেছে ‘আরবান মাইনিং’-এর মাধ্যমে। অর্থাৎ ইলেকট্রনিক বর্জ্য থেকে। তাই অলিম্পিক আয়োজক দেশ জাপান এই বর্জ্য থেকেই সোনা রুপো ব্রোঞ্জ সংগ্রহ করে সেই পদক বানিয়েছে। আয়োজকরা জাপানের নাগরিকদের কাছে ইলেকট্রনিক বর্জ্য দান করার আহ্বান ও জানিয়েছিলেন।

অবশ্য এই প্রথম নয়, আগেও রিসাইকেল জিনিস দিয়ে অলিম্পিকের পদক তৈরি করা হয়েছে। ২০১৬-র রিও অলিম্পিকে রূপো পদক বানাতে যে পরিমাণ রুপো লেগেছিল তার প্রায় ৩০ শতাংশ অব্যবহৃত আয়না, এক্সরে প্লেট থেকে। ওই অলিম্পিকের ব্রোঞ্জের যে পদক তৈরি হয়েছিল তাতে ব্যবহৃত ৪০ শতাংশ তামা এসেছিল টাকশালের বর্জ্য থেকে।

Loading