নীচভঙ্গ রাজযোগ আর্শীবাদ স্বরূপ

অধ্যাপক ডঃ কুন্তল কুমার মুখোটী

জ্যোতিষ মহামহোপাধ্যায়, জ্যোতিষ সম্রাট ও জ্যোতিষ গুরু (স্বর্ণপদক প্রাপ্ত)

Ph.D In Astrology (সনাতন ও K.P)

Ph.D (ongoing) in Vastu Shastra

জ্যোতিষবিদ্‌  (কোষ্ঠী বিচার ও কোষ্ঠী তৈরী), হস্তরেখাবিদ্‌, বাস্তুবিদ্‌ ও সংখ্যাতত্ত্ববিদ্‌

যোগাযোগ – 9123090393/8017686476/9038837027

ইমেলdr.saikuntal@gmail.com / dr.kuntalastro 2021@gmail.com

চেম্বার : নাগেরবাজার (নিজ বাসগৃহ), স্নেহা জেমস্‌ হাউস – দমদম ও

গড়িয়াহাট, মা বগলা জুয়েলার্স – বাগুইহাটি / তেঘরিয়া সংযোগস্থলে  সোনারী ইষ্ট, জামশেদপুর

আমাদের জীবন নানা ঘাত-প্রতিঘাত, জ্বরাব্যধি, দ্বন্দ্ব, শোক, সমস্যার মধ্যে অতিবাহিত হয় আমরা এইসব সমস্যার কারণ খোঁজার চেষ্টা করি না, সমস্যার সমাধান চাই মাত্র এর ফলে সমস্যা পুনরায় আমাদের জীবনকে দুির্বষহ করে তোলে এইসব সমস্যার কারণ ও সমাধানের বিষয়গুলি নিয়েই ধারাবাহিক ভাবে কলম ধরেছেন  অধ্যাপক ডঃ কুন্তল কুমার মুখোটী  

জ্যোতিষ শাস্ত্রে রাজযোগের একটি বিশেষ গুরুত্ব আছে। এই সকল রাজযোগের মধ্যে একটি অন্যতম রাজযোগ হল নীচভঙ্গ রাজযোগ। জাতক-জাতিকার জন্মছকে যদি কোনো গ্রহ নিচস্থ হয় তবে সেই গ্রহের দশাকালে জাতক-জাতিকা বিবিধ সমস্যার সন্মুখীন হন। কিন্তু এই নীচস্থ গ্রহ যখন তার নীচস্থ অবস্থানকে ভঙ্গ করে, কিছু বিশেষ কারণ হেতু তার অশুভত্বকে বর্জন করে উচ্চ গ্রহের ন্যায় শুভ ফল প্রদান করে তখন জাতক-জাতিকার জীবনে আসে সুখ, স্বাচ্ছন্দ্য, শান্তি। কোনো জন্মছকে যদি নীচভঙ্গ রাজযোগ সঠিকভাবে প্রতিফলিত হয়, তবে তা অন্যান্য রাজযোগের তুলনায় অনেকগুণ বেশি ফলপ্রদান করবে। জাতক-জাতিকা নীচভঙ্গ রাজযোগের ফল পাবে আজীবনকাল। তবে যেহেতু রাজযোগটি নীচভঙ্গ অর্থাৎ নীচস্থ অবস্থার পরিবর্তন হেতু উচ্চস্থ অবস্থার দিকে এগিয়ে যায় তাই তার নীচস্থ অবস্থার কিছুটা ফল ভোগ করতে হয়, কারণ অশুভ প্রভাব থেকে শুভ প্রভাবকে উপলব্ধি করতে হলে অশুভ প্রভাবকে অনুভব করাটাই জাগতিক নিয়ম।

নীচভঙ্গ রাজযোগের কিছু সূত্র বা নিয়মাবলী আছে, যে সূত্র বা নিয়মাবলী জন্মছকে প্রতিফলিত হলেই জাতক-জাতিকা নীচভঙ্গ রাজযোগের সুফল পায়।

(১) যদি কোনো নীচস্থ গ্রহের অধিপতি জাতক-জাতিকার জন্মছকে লগ্ন বা চন্দ্র সাপেক্ষে কেন্দ্রে অর্থাৎ ১ম, ৪র্থ, ৭ম, ১০ম ভাবে অবস্থান করে, তবে নীচভঙ্গ যোগ সৃষ্টি করে।

সিংহ লগ্নের জাতক-জাতিকার জন্মছকে যদি রবি তুলা রাশিতে নীচস্থ হয়, তবে তুলা রাশীর অধিপতি শুক্র লগ্ন অর্থাৎ সিংহ রাশিতে, ৪র্থ অর্থাৎ বৃশ্চিক রাশিতে, ৭ম অর্থাৎ কুম্ভ রাশিতে এবং ১০ম ভাব অর্থাৎ বৃষ রাশিতে অবস্থান করে তবে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে। আবার মেষ রাশিতে তুলা রাশির অধিপতি শুক্র  যদি ১ম ভাব মেষে, ৪র্থ ভাব কর্কটে, ৭ম ভাব তুলা, ১০ম ভাব মকরে অবস্থান করে, তবে তুলায় অবস্থিত নীচস্থ রবি নীচভঙ্গ রাজযোগ করবে।

(২) জাতকের জন্মছকে কোনো গ্রহ নীচস্থ হলে ঐ ঘরে যে গ্রহ উচ্চস্থ হয়, সেই গ্রহ যদি লগ্ন সাপেক্ষে কেন্দ্র স্থানে (১, ৪, ৭, ১০) অবস্থান করে তাহলে নীচভঙ্গ রাজযোগ হয়।

শুক্র কন্যা রাশিতে নীচস্থ, কন্যা রাশিতে উচ্চস্থ গ্রহ বুধ যদি সিংহ লগ্ন সাপেক্ষে কেন্দ্র স্থানে অর্থাৎ সিংহ রাশি, বৃশ্চিক রাশি, কুম্ভ রাশি, বৃষ রাশিতে অবস্থান করে তবে নীচভঙ্গ রাজযোগ হয়।

(৩) কোনো নীচস্থ গ্রহের নক্ষত্রাধিপতি গ্রহ যদি উচ্চস্থ হয় বা স্বক্ষেত্রস্থ হয়, গ্রহ ও তার নক্ষত্রাধিপতি গ্রহ যদি মিত্র বা সমগ্রহ হয়, সেক্ষেত্রে নীচভঙ্গ রাজযোগ সৃষিট করে।

এ ক্ষেত্রে তুলায় নীচস্থ অবস্থায় তুলা রাশিতে মিত্র গ্রহ বৃহস্পতি নক্ষত্রে অবস্থান করে। সেই বৃহস্পতি ধনু বা মীন রাশিতে স্বক্ষেত্রস্থ বা কর্কটে উচ্চস্থ হলে নীচভঙ্গ যোগ সৃষ্টি করে।

(৪) যদি কোনো নীচস্থ গ্রহ তার অধিপতির সঙ্গে ক্ষেত্র বিনিময় করে তবে তা নীচভঙ্গ রাজযোগ তৈরী করে।

কন্যা রাশিতে শুক্র নীচস্থ কন্যা রাশির অধিপতি বুধ যদি নীচস্থ শুক্রের সঙ্গে ক্ষেত্র বিনিময় করে অর্থাৎ বুধ জাতক-জাতিকা জন্মছকে বৃষ বা তুলা রাশিতে অবস্থা করে তবে তা নীচভঙ্গ রাজযোগ নির্দেশ করে।

(৫) কোনো নীচস্থ গ্রহ যে ঘরে উচ্চস্থ অবস্থায় অবস্থান করে সেই ঘরের অধিপতি যদি স্বক্ষেত্রস্থ হয় তবে নীচভঙ্গ রাজযোগ নির্দেশ করে।

এক্ষেত্রে তুলায় নীচস্থ অবস্থায় অবস্থান করে। রবি উচ্চস্থ হয় মেষ রাশিতে সুতরাং মেষ রাশির অধিপতি মঙ্গল স্বক্ষেত্রস্থ (মেষ ও বৃশ্চিক রাশিতে) হলে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে।

(৬) যদি কোনো নীচস্থ গ্রহের নিজস্ব রাশিতে কোনো গ্রহ উচ্চস্থ অবস্থায় অবস্থান করে তবে নীচভঙ্গ রাজযোগ তৈরী হয়।

এক্ষেত্রে শুক্র নীচস্থ হলেও শুক্র বৃষ রাশির অধিপতি, সেই বৃষ রাশিতে চন্দ্রের উচ্চস্থ অবস্থায় অবস্থান করার কারণে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি হয়।

(৭) যদি কোনো জাতকের-জাতিকার জন্মছকে কোনো গ্রহ নীচস্থ অবস্থান করলেও নবাংশে সেই গ্রহটি উচ্চস্থ অবস্থায় অবস্থান করলেও নীচভঙ্গ রাজযোগ তৈরী হয়। বৃহস্পতি জন্মছকে মকর রাশিতে অবস্থান হেতু নীচস্থ হইলেও নবাংশে কর্কটরাশিতে উচ্চস্থ হওয়ায় নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে।

  

(৮) যদি কোনো নীচস্থ গ্রহ এই ঘরের উচ্চস্থ গ্রহ দ্বারা দৃষ্ট হয় তবে নীচভঙ্গ রাজযোগ সৃষ্ট হয়। মঙ্গল কর্কটে নীচস্থ কর্কটের উচ্চস্থ গ্রহ বৃহস্পতির ৫ম, ৭ম ও ৯ম দৃষ্টি দ্বারা মঙ্গল দৃষ্ট হওয়ায় নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে।

(৯) নীচস্থ গ্রহ যদি ঐ ঘরের অধিপতি দ্বারা দৃষ্ট হয় তবে তা নীচভঙ্গ রাজযোগ হবে, তবে গ্রহ দুটিকে মিত্র বা সমগ্রহ হতে হবে।

এক্ষেত্রে শনি মেষ রাশিতে নীচস্থ অবস্থায় অবস্থান করে। মেষ রাশির অধিপতি মঙ্গল, নীচস্থ শনিকে মকর থেকে ৪র্থ দৃষ্টি, তুলা থেকে ৭ম দৃষ্টি এবং কন্যা রাশি থেকে ৮ম দৃষ্টি প্রদান করে নীচভঙ্গ রাজযোগ তৈরী করে।

(১০) কোনো গ্রহ যে ঘরে উচ্চস্থ হয়, সেই ঘরের অধিপতি যদি লগ্ন সাপেক্ষে কেন্দ্রস্থানে অবস্থান করে, তবে সেই গ্রহ জাতকের জন্মছকে নীচস্থ হলেও নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে। রবি তুলায় নীচস্থ, তুলারাশির অধিপতি শুক্র, লগ্ন সাপেক্ষে কেন্দ্র স্থান (১ম, ৪র্থ, ৭ম ও ১০ম) –এ যথাক্রমে সিংহ, বৃশ্চিক, কুম্ভ ও বৃষরাশিতে অবস্থান করে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে।

(১১) যদি কোনো নীচস্থ গ্রহ কোনো উচ্চ গ্রহের সাথে সংযোগ করে তবে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে।

যদি কোনো জন্মছকে কন্যারাশিতে শুক্র নীচস্থ হলেও উচ্চস্থ বুধের সঙ্গে অবস্থান করায় নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে। এইভাবে মীন রাশিতে বুধ-শুক্র কর্কট ও মকর, বৃহস্পতি-মঙ্গল, মেষ ও তুলায় রবি-শনি অবস্থান করে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে।

(১২) যদি কোনো জাতক-জাতিকার জন্মছকে কোনো নীচস্থ গ্রহ তার অধিপতির সঙ্গে একত্রে অবস্থান করে এবং দুটি গ্রহ যদি মিত্র বা সমগ্রহ হয় তবে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে। এক্ষেত্রে দুটি গ্রহ মঙ্গল, বৃহস্পতি যথাক্রমে কর্কট, মকরে নীচস্থ হওয়া সত্বেও রাশিপতির সঙ্গে অবস্থান করায় নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে।

কিছু ক্ষেত্রে নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করে না। আর হলেও তা ফলপ্রসূ হয় না। উদাহরস্বরূপ ঃ- (১) দূর্বল লগ্ন হলে হয় না (২) যদি নক্ষত্রাধিপতি গ্রহ ৬ষ্ঠ, ৮ম বা ১২শ ঘরে অবস্থান করে বা ওই ঘরগুলিকে নিের্দশ করে। (৩) যদি লগ্নাধিপতি গ্রহ ৩য়, ৬ষ্ঠ বা ১১শ ঘরে অবস্থান করে বা ওই ঘরগুলিকে নিের্দশ করে। (৪) নীচভঙ্গ রাজযোগকারী গ্রহ যদি ৩য়, ৬ষ্ঠ, ৮ম ও ১১শে অবস্থান করে অথবা উক্ত ভাবের নিের্দশক দ্বারা পীড়িত হয় (৫)যদি কোনো জাতক-জাতিকার জন্মছকে রবি ও শনি একত্রে মেষ/ তুলায় অবস্থান করে (৬) যদি কোনো জাতক-জাতিকার জন্মছকে বৃহস্পতি ও রাহু একই রাশি অবস্থান করে (৭) নীচভঙ্গ রাজযোগকারী গ্রহ যদি রবি গ্রহ দ্বারা পীড়িত হয় (৮) জন্মছকের নীচভঙ্গ রাজযোগকারী গ্রহ যদি নবাংশে ৬ষ্ঠ, ৮ম বা দ্বদশে অবস্থান করে (৯) যদি কোনো জন্মছকে দুটি নীচভঙ্গ রাজযোগকারী গ্রহ নবাংশে একে অপরের ৬ষ্ঠ বা ৮ম ভাবে অবস্থান করে। নীচভঙ্ক রাজযোগের শুভ ফল পাওয়া যাবে ওই গ্রহটির মহাদশা, অন্তর্দশা বা প্রত্যন্তর দশাকালে। তবে যেহেতু এই রাজযোগের সঙ্গে গ্রহের নীচস্থ অবস্থার সম্পর্ক আছে। তাই এই গ্রহের দশাকালে তার নীচস্থ অবস্থার ফলও কিছুটা পাওয়া যাবে পরবর্তীকালে।  শুভ ফল অবশ্যম্ভাবী।

About Prof. Dr. Kuntal Kr Mukhoty

 Prof. Dr. Kuntal Kr Mukhoty (Gold Medalist) is a renowned Jyotish Mahamahopadhyay, Jyotish Samrat, Jyotish Guru, Ph.D in Astrology (Traditional and Krishnamurti Paddhati), Ph.D in Vastushastra (on going from B.H.U), Astrologer (Prediction & Kundali making), Palmist, Vastuvid and Numerologist.

Chamber

Sneha James House, Dum Dum & Gariahat, Maa Bagala Jewellers – Baguihati, Tegaria , Sonary East Jamshedpur

Residential Chamber : Nagerbazar

Contact

9123090393/8017686476/9038837027

Loading