শান্তি রায়চৌধুরী: এবার অলিম্পিকে ভালো পারফরম্যান্স করার ব্যাপারে দারুণভাবে আশাবাদী ট্রাক এন্ড ফিল্ডের  ভারতীয় ক্রীড়াবিদ শিভপাল সিং। জ্যাভলিনে নীরজ চোপড়ার সঙ্গে ভারতের হয়ে  প্রতিনিধিত্ব করবেন শিভপাল। দেশের জন্য পদক আনতে পারবেন বলে আশা রাখেন শিভপাল। দক্ষিণ আফ্রিকায় জ্যাভলিনে ৮৫.৮৭ মিটার দূরত্ব অতিক্রম করতে পেরেছিলেন শিভপাল। এক সাক্ষাৎকারে তিনি বলেন ,’দক্ষিণ আফ্রিকা থেকে ৮৫ মিটার জ্যাভলিন থ্রোতে পদক এসেছিল। আমি ও নীরজ আশাবাদী এবার দেশের জার্সিতে টোকিও থেকে নিশ্চিত পদক আনতে পারব আমরা।’

অন্যদিকে ফেন্সিংয়ে ভারতের প্রথম অ্যাথলিট  হিসেবে যোগ্যতা অর্জন করা ক্রীড়াবিদ বাভানি দেবী বলেছেন,’অনেককেই বলতে শুনেছি যে এই খেলায় কোন  ও ভবিষ্যৎ নেই। আমি কিন্তু টোকিও থেকে দেশের জন্য পদক জিততে সব রকম ভাবে চেষ্টা করব।’  আপাতত ইটালিতে প্রস্তুতি সারছেন বিভানি দেবী। ভারতের তারকা মহিলা স্পিন্টার দ্যুতি চাঁদ ও আশা রাখছেন যে অলিম্পিকের মঞ্চ থেকে তিনি সোনা জিততে পারবেন। টোকিওতে দ্যুতির লক্ষ্যমাত্রা ১১.১০ সেকেন্ড। এর আগে ও দেশকে পদক এনে দিয়েছেন দ্যুতি। এশিয়ান গেমসে রুপোর পদক জিতেছেন তিনি। আসন্ন অলিম্পিকের সেমিফাইনালে খেলতে চান দ্যুতি। তিনি যে অলিম্পিক পদক জয়ের স্বপ্ন দেখেন তা বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছেন।

স্বাধীনতা পরবর্তী সময় থেকে এখন পর্যন্ত কোনো অ্যাথলিট  ট্রাক এন্ড ফিল্ড-এ ভারতকে অলিম্পিক পদক এনে দিতে পারেননি। মিলখা সিং ও পি টি ঊষার এই দুজন অলিম্পিকে চতুর্থ স্থান অর্জন করেছিলেন।  এবার যদি জ্যাভলিন থ্রো ইভেন্টে পদক জিততে পারেন কেউ, তবে তা দেশের ক্রীড়া জগতের জন্য ইতিহাস হবে।

Loading